SL vs IND: লড়াই করলেও শেষমেষ হার মানলো শ্রীলঙ্কা, জয় দিয়ে ভারতীয় ক্রিকেটে সূচনা হল গম্ভীর যুগের

আজ শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কাকে হারিয়ে জয়লাভ করলো ভারতীয় দল। সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই শ্রীলঙ্কাকে ৪৩ রানে হারালো ব্লু-ব্রিগেড। সূর্যকুমার যাদবের পূর্ণসময়ের অধিনায়কত্ব পাওয়ার পর এবং…

India Beat Sri Lanka By 43 Runs In First T20I Under Suryakumar Yadavs Captaincy And Gautam Gambhir Coaching

আজ শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কাকে হারিয়ে জয়লাভ করলো ভারতীয় দল। সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই শ্রীলঙ্কাকে ৪৩ রানে হারালো ব্লু-ব্রিগেড। সূর্যকুমার যাদবের পূর্ণসময়ের অধিনায়কত্ব পাওয়ার পর এবং গৌতম গম্ভীরের কোচিংয়ে এটি ভারতের প্রথম জয়। এই জয়ের সাথেই তিনম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল ভারতীয় দল।

আজ পাল্লেকেলেতে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন শ্রীলঙ্কার অধিনায়ক চরিথ আশালঙ্কা। প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভার ৭ উইকেটের বিনিময়ে ২১৩ রান করে ভারতীয় দল। যার মধ্যে ভারতীয় টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক সূর্যকুমার যাদবের ব্যাট থেকে আসে ২৬ বলে ৫৮ রান এবং ঋষভ পান্থের ব্যাট থেকে আসে ৩৩ বলে ৪৯ রান। এছাড়া যশস্বী জয়সওয়াল এবং শুভমান গিলও যথাক্রমে ৪০ এবং ৩৪ রান করেন। অন্যদিকে বল হাতে ৪ উইকেট শিকার করেন মথিশা পথিরানা।

শ্রীলঙ্কাকে সিরিজের প্রথম ম্যাচ জিততে হলে প্রয়োজন ছিল ২০ ওভারে ২১৪ রান। যা ভারতীয় বোলিং লাইনআপের সামনে এককথায় খুবই কঠিন কাজ ছিল। তারপরেও শুরুটা খুবই দুর্দান্তভাবে করেন শ্রীলঙ্কান ওপেনার পাথুম নিশাঙ্কা এবং কুশল মেন্ডিস। পাওয়ারপ্লেতে বিনা উইকেট হারিয়ে ৫৫ রানের পার্টনারশিপ করেন এই জুটি। কুশল মেন্ডিস ২৭ বলে ৪৫ রান করে অর্শদীপ সিংয়ের শিকার হলেও, পাথুম নিশাঙ্কা নিজের মূল্যবান উইকেটটি ধরে রেখেছিলেন। কুশল মেন্ডিসের উইকেটের পর নিশাঙ্কার সাথ দিতে ক্রিজে আসেন কুশল প্যারেরা।

নিশাঙ্কা এবং প্যারেরা জুটি ভারতের জন্য একসময় দুঃস্বপ্নের কারণ হয়ে দাঁড়িয়েছিল। এরপরেই ১৫ তম ওভারে অক্ষর প্যাটেলের বলে উইকেট দিয়ে বসেন নিশাঙ্কা। ৪৮ বলে ৭৯ রানের ইনিংস খেলে ফিরে যান তিনি। ওই একই ওভারে ২০ রান করে অক্ষরের শিকার হন কুশল প্যারেরা। এরপর চরিথ আশালঙ্কা এবং দাসুন শানাকাকে রানের খাতা খুলতে দেওয়ার আগেই প্যাভিলিয়নে ফেরত পাঠায় ভারতীয় দল। কিছুক্ষণ পর কামিন্দু মেন্ডিসকে মাত্র ১২ রানে আউট করেন রিয়ান পরাগ। এই পরিস্থিতি থেকে দ্রুত উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। শেষ ওভারে রিয়ান পরাগের দুই বলে ব্যাক টু ব্যাক উইকেট হারায় শ্রীলঙ্কা, এর সাথেই ১৭০ রানে অলআউট হয়ে যায় তারা। অন্যদিকে প্রথম টি-টোয়েন্টি ম্যাচেই শ্রীলঙ্কাকে ৪৩ রানে হারিয়ে জয়লাভ করে ভারতীয় দল।

ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচের স্কোরকার্ড:

ভারত: ২১৩/৭ (২০ ওভার)

শ্রীলঙ্কা: ১৭০ (১৯.২ ওভার)

ম্যাচটি ভারত ৪৩ রানে জয়লাভ করেছে।