ZIM vs IND: রাজাদের ৪২ রানে হারিয়ে শুভমান গিলের অধিনায়কত্বে প্রথমবার সিরিজ জিতলো তরুণ ভারতীয় দল

আজ আবারও জিম্বাবুয়েকে হারিয়ে জয়ের হাসি হাসলো ভার‍ত। ভারতীয় দল গতকাল সিরিজ নিজেদের হাতের মুঠোয় করলেও, আজ ছিল সিরিজের অন্তিম ম্যাচটি। যেখানে সিকান্দার রাজাদের ৪২…

আজ আবারও জিম্বাবুয়েকে হারিয়ে জয়ের হাসি হাসলো ভার‍ত। ভারতীয় দল গতকাল সিরিজ নিজেদের হাতের মুঠোয় করলেও, আজ ছিল সিরিজের অন্তিম ম্যাচটি। যেখানে সিকান্দার রাজাদের ৪২ রানে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর জয় দিয়ে যাত্রা শুরু করলো তরুণ ভারতীয় দল। অন্যদিকে সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের কাছে হারের পর, একটানা চারটি ম্যাচ হারিয়ে ৪-১ এর ব্যাবধানে সিরিজ জয় করলো শুভমান গিলরা।

আজ এই সিরিজে প্রথমবার টসে জেতে জিম্বাবুয়ে। টসে জিতে ভারতকে প্রথমে ব্যাটিং করানোর সিদ্ধান্তে উপনীত হন জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা। প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৬৭ রান করে ভারতীয় দল। যার মধ্যে ৪৫ বলে ৫৮ রানের ইনিংস খেলেন সঞ্জু স্যামসন এবং শিবম দুবে ১২ বলে ২৬ রানের ইনিংস খেলেন। এছাড়া আর কেউ তেমন স্মরণীয় ইনিংস খেলেননি।

জিম্বাবুয়েকে পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচটি জিততে হলে প্রয়োজন ছিল ২০ ওভারে ১৬৮ রান। যা তাড়া করতে নেমে প্রথম ওভারেই মুকেশ কুমারের বলে উইকেট হারান ওয়েসলি মাধোবেরে। এখান থেকে মারুমানি এবং ব্রায়ান বেনেট দলকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করলেও, মাত্র ১০ রান করে মুকেশ কুমারের ওভারে আউট হন বেনেট। এরপর দলকে জয়ের পথে নিয়ে যাওয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন মারুমানি এবং ডিওন মায়ার্স।

তবে মারুমানি ২৭ রান করে ওয়াশিংটন সুন্দরের শিকার হতেই ম্যাচটি হাত থেকে বেরিয়ে যায় জিম্বাবুয়ের। ডিওন মায়ার্স ৩৪ রান করে দলকে জয়ের স্বপ্ন দেখালেও, শেষমেষ তিনি শিবম দুবের বলে নিজের মূল্যবান উইকেটটি দিয়ে আসেন। মায়ার্সের আউটের পর থেকে ঝড়ের গতিতে উইকেট হারাতে থাকে জিম্বাবুয়ে। ফারাজ আকরাম ১৩ বলে ২৭ রান করলেও, শেষমেষ তিনিও মুকেশ কুমারের শিকার হন। আর এখান থেকেই ম্যাচটি অনায়াসে ৪২ রানে জয়লাভ করে ভারতীয় দল।

ভারত বনাম জিম্বাবুয়ে পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচের স্কোরকার্ড:

ভারত: ১৬৭/৬ (২০ ওভার)

জিম্বাবুয়ে: ১২৫ (১৮.৩ ওভার)

ম্যাচটি ভারত ৪২ রানে জয়লাভ করে।