Olympics: অলিম্পিক আয়োজন করার খুব কাছে ভারত, এই সালে অলিম্পিক হতে পারে ভারতে, জানালেন নিতা আম্বানি

অভিনব কায়দায় উদ্বোধনের মাধ্যমে এই বছরের ঐতিহ্যবাহী প্যারিস অলিম্পিক ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। এই টুর্নামেন্টে পদক জয় করা প্রতিটি ক্রীড়াবিদের স্বপ্ন হয়ে থাকে। এই বছরও…

India Is Very Close To Hosting The Olympics Nita Ambani Ioc Member Says They Trying Best For 2036

অভিনব কায়দায় উদ্বোধনের মাধ্যমে এই বছরের ঐতিহ্যবাহী প্যারিস অলিম্পিক ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। এই টুর্নামেন্টে পদক জয় করা প্রতিটি ক্রীড়াবিদের স্বপ্ন হয়ে থাকে। এই বছরও অলিম্পিকের একাধিক ক্রিড়া বিভাগে ভারতীয়রা অংশগ্রহণ করছেন। তারা দেশের জন্য কতটা সন্মান এনে দিতে পারেন এখন সেটাই দেখার। অন্যদিকে এর মধ্যেই ভারতে অলিম্পিক আয়োজনের বিষয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য নীতা আম্বানি চাঞ্চল্যকর তথ্য সামনে আনলেন।

এই বছর প্যারিস অলিম্পিকে মোট ১১৭ জন ভারতীয় ক্রীড়াবিদ ৬৯ টি বিভাগে ১৬ টি ক্রীড়া শাখায় অংশগ্রহণ করছেন। তাদের মধ্যে ৭০ জন পুরুষ এবং ৪৭ জন মহিলা। ২০২০ শেষ টোকিও অলিম্পিকে নীরজ চোপড়া পুরুষদের জ্যাভলিন থ্রোতে ভারতের হয়ে একমাত্র সোনার পদক জয় করে দেশকে সন্মান এনে দিয়েছিলেন। এই বছরও তার দিকে ভারতবাসীদের বিশেষ নজর আছে। অন্যদিকে এই বছর প্যারিস অলিম্পিকে প্রথমবারের মতো ভারতের প্রথম কান্ট্রি হাউস তেরি করা হয়েছে। এই ‘দ্য ইন্ডিয়া হাউস’-এর গতকাল উন্মোচন করা হয়।

‘দ্য ইন্ডিয়া হাউস’-এর উদ্বোধনী অনুষ্ঠানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য নীতা আম্বানি‌ সহ রিলায়েন্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মুকেশ আম্বানি, ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি পিটি ঊষা এবং অলিম্পিক স্বর্ণপদক বিজয়ী অভিনব বিন্দ্রা উপস্থিত ছিলেন। নীতা আম্বানি একটি ঐতিহ্যবাহী ভারতীয় প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যমে অনুষ্ঠান শুরু করেন‌। তিনি এই অনুষ্ঠানে দেওয়া ভাষণে বলেন, “অলিম্পিকের ইতিহাসে প্রথমবারের মতো সকলকে ইন্ডিয়া হাউসে স্বাগত জানাই। আজ আমরা এখানে প্যারিস অলিম্পিক গেমস ২০২৪-এ একটি স্বপ্নের দরজা খুলতে একত্র হয়েছি। এই স্বপ্ন ১.৪ মিলিয়ন ভারতীয়দের।”

অনুষ্ঠানের পর এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে নীতা আম্বানি‌ জানান খুব তাড়াতাড়ি ভারতেও অলিম্পিক আয়োজনের সম্ভাবনা রয়েছে। তিনি বলেন, “ভারতকে অলিম্পিকে আনার এবং অলিম্পিককে ভারতে আনার আমাদের যৌথ স্বপ্ন রয়েছে। সময় এসেছে যে শিখা প্রথম এথেন্সে প্রজ্বলিত হয়েছিল তা দিয়ে আমাদের প্রাচীন ভূমি ভারতে আলোকিত করার। সেই দিন বেশি দূরে নয় যখন ভারত অলিম্পিক গেমসের আয়োজক হবে। ২০৩৬ সালের জন্য আমরা সবরকম চেষ্টা করবো। ইন্ডিয়া হাউসের উদ্বোধনে এটি আমাদের সম্মিলিত সংকল্প।”