Paris Olympics 2024: মহিলাদের পর এবার ভারতীয় পুরুষ তীরন্দাজরা ও পৌছালো কোয়ার্টার ফাইনালে, জেনে নিন র‍্যাঙ্কিং

কোয়ার্টার ফাইনালে ভারত মুখোমুখি হবে ফ্রান্স ও নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচের বিজয়ী দলের বিরুদ্ধে। ভারতীয় মহিলা দল কোয়ার্টার ফাইনালের বাধা পেরোতে পারলে সেমিফাইনালে শক্তিশালী কোরিয়ান দলের মুখোমুখি হতে হতে পারে তাদের।

India Men And Women Team Rank In Paris Olympics 2024 Archery Event

ফর্মে থাকা ধীরজ বোম্মাদেভারা ও অঙ্কিতা ভকত প্যারিস অলিম্পিকে ভারতকে শুভ সূচনা এনে দেন। পুরুষ ও মহিলা বিভাগের কোয়ার্টার ফাইনালে উঠেছেন তীরন্দাজরা। ভারতীয় পুরুষ দল র‍্যাঙ্কিং রাউন্ডে তৃতীয় এবং মহিলা দল চতুর্থ স্থানে শেষ করেছে। ধীরজ এবং অঙ্কিতা, তাদের প্রথম অলিম্পিক খেলছেন,তারা দুর্দান্ত পারফরম্যান্স করে ভারতকে নকআউট পর্বে ড্র করে শীর্ষ চারে শেষ করেছেন। শীর্ষ চারটি দল সরাসরি কোয়ার্টার ফাইনালে জায়গা পাবে এবং পঞ্চম থেকে দ্বাদশ স্থান অধিকারী দলগুলো শেষ ষোলোতে খেলবে।

ভারতীয় পুরুষ দল তৃতীয় বাছাই হয়েছে, যার অর্থ তারা পরের রাউন্ডে কোরিয়া পুলে থাকবে না। এখন উভয় ভারতীয় দলকে অলিম্পিক পদকের জন্য আরও দুটি জয় নিবন্ধন করতে হবে। বিশ্বকাপের ব্রোঞ্জ পদকজয়ী ধীরজ ব্যক্তিগত রাউন্ডে চতুর্থ স্থানে শেষ করেছিলেন। শেষ ষোলোতে মিক্সড টিম ক্যাটাগরিতে পঞ্চম বাছাই ধীরজ ও অঙ্কিতা। ভারতীয় মিশ্র দল ১৩৪৭ পয়েন্ট স্কোর করেছে। ব্যক্তিগত বিভাগে তরুণদীপ রায় ১৪তম এবং প্রবীণ যাদব ৩৯তম স্থানে শেষ করেন। কোরিয়ার ওজিন কিম ও জে ডিওক কিম প্রথম এবং জার্মানির ফ্লোরিয়ান উনরুহ তৃতীয় হয়েছেন।

এর আগে, অভিষিক্ত অঙ্কিতা অভিজ্ঞ দীপিকা কুমারীকে পরাজিত করে মহিলাদের ব্যক্তিগত রিকার্ভ যোগ্যতায় ভারতীয়দের মধ্যে সেরা একাদশ স্থানে শেষ করেছিলেন, ভারত দলগত ইভেন্টে চতুর্থ স্থান অর্জন করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। ২৬ বছর বয়সী অঙ্কিতা ৬৬৬ পয়েন্ট নিয়ে ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ র‍্যাঙ্কিংয়ে রয়েছেন, ৫৫৯ পয়েন্ট নিয়ে ভজন কৌর ২২তম এবং দীপিকা কুমারী ৬৫৮ পয়েন্ট নিয়ে ২৩তম স্থানে রয়েছেন। দলগত প্রতিযোগিতায় ভারত ১৯৮৩ স্কোর করে ২০৪৬ পয়েন্ট নিয়ে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে চতুর্থ স্থান দখল করে।

চীন রানার্সআপ হয়েছে এবং মেক্সিকো তৃতীয় হয়েছে। কোয়ার্টার ফাইনালে ভারত মুখোমুখি হবে ফ্রান্স ও নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচের বিজয়ী দলের বিরুদ্ধে। ভারতীয় মহিলা দল কোয়ার্টার ফাইনালের বাধা পেরোতে পারলে সেমিফাইনালে শক্তিশালী কোরিয়ান দলের মুখোমুখি হতে হতে পারে তাদের। তিন বছর আগে টোকিওতে টানা নবম পদক জিতে অলিম্পিকে অপরাজিত রয়েছে কোরিয়ান দল। ব্যক্তিগত প্রতিযোগিতায় কোরিয়ার লিম সিহিয়োন ৬৯৪ স্কোর করে বিশ্ব রেকর্ড নিয়ে শীর্ষে এবং স্বদেশী সুহিওন নাম ৬৮৮ স্কোর করে দ্বিতীয় স্থানে রয়েছেন। ৬৭৩ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছেন চীনের ইয়াং জিয়াওলাই। এই প্রথমবার দীপিকা কোনও মিশ্র দলগত ইভেন্টে অংশ নেবেন না কারণ অঙ্কিতা ভারতীয়দের মধ্যে শীর্ষে শেষ করেছেন।