প্রকাশ্যে T20 World Cup 2024-এর দল ঘোষণা ডেডলাইন, IPL চলাকালীন এই তারিখে ঘোষিত হবে ভারতীয় স্কোয়াড

এই মাসেই শুরু হতে চলেছে আইপিএল, তবে এই বছর আইসিসির (ICC) অন্যতম গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে এখন ক্রিকেট ভক্তরা তাকিয়ে আছেন। হাতে কয়েকটা মাস…

এই মাসেই শুরু হতে চলেছে আইপিএল, তবে এই বছর আইসিসির (ICC) অন্যতম গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে এখন ক্রিকেট ভক্তরা তাকিয়ে আছেন। হাতে কয়েকটা মাস বাকি থাকলেও যোগ্যতা অর্জনকারী প্রতিটি দল ইতিমধ্যেই তাদের প্রস্তুতি শুরু করে দিয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ডও (BCCI) নিজেদের মতো ভাবনাচিন্তা করছে। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) জন্য ব্লু ব্রিগেডদের দল ঘোষণা নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এলো।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবার ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে চলেছে। এই টুর্নামেন্টে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের মতো বিশ্বের অন্যতম শক্তিশালী দলগুলির সঙ্গে নেপাল, উগান্ডা, পাপুয়া নিউগিনির মতো অপেক্ষাকৃত পিছিয়ে থাকা দেশগুলিকেও অংশগ্রহণ করতে দেখা যাবে। উল্লেখ্য এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ২রা জুন প্রথম ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্র কানাডার বিপক্ষে মাঠে নামবে।

এর সঙ্গেই ৫ জুন ভারতীয় দল আয়ারল্যান্ডের বিপক্ষে তাদের অভিযান শুরু করবে। এরপর পাকিস্তানের বিপক্ষে ব্লু ব্রিগেডদের (India vs Pakistan Match) সবচেয়ে উত্তেজনাপূর্ণ ম্যাচটি ৯ জুন নিউ ইয়র্কে খেলা হবে। ফলে ২০২৩ সালে একদিনের বিশ্বকাপের ফাইনালের ব্যর্থতা ভুলে ভারতীয় দল সর্ব শক্তি দিয়ে এই টুর্নামেন্টে মাঠে নামার জন্য এখন অপেক্ষা করছে। স্পোর্টস তাকের সূত্র অনুযায়ী বিসিসিআই আইপিএল চলাকালীন ১ মে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করবে। এই টুর্নামেন্টের জন্য দল ঘোষণার শেষ তারিখও হল এটি। তবে মে মাসের ২৫ তারিখ পর্যন্ত দলে পরিবর্তন করতে পারে পারবে অংশগ্রহণকারীরা।

প্রসঙ্গত মনে করা হচ্ছে আইপিএলের পারফরমেন্সের ওপর ভিত্তি করে এই দল ঘোষণা করা হবে। তবে রোহিত শর্মা (Rohit Sharma) এই টি-টোয়েন্টি বিশ্বকাপে নেতৃত্বে দেবেন বলে আগেই বিসিসিআই সেক্রেটারি জয় শাহ (Jay Shah) জানিয়ে দিয়েছেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আমি আপনাদের প্রতিশ্রুতি দিতে চাই যে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মার নেতৃত্বে আমরা বার্বাডোসে ভারতীয় পতাকা উত্তোলন করব।” তিনি আরও নিশ্চিত করেছেন যে হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) টি-টোয়েন্টি বিশ্বকাপে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন।‌