আরো অবনতিতে ভারতীয় ফুটবল, দুর্বল আফগানিস্তানের বিরুদ্ধেও‌ জিততে পারল না ছেত্রীরা

এই বছর এএফসি এশিয়ান কাপে লজ্জাজনক হারের পর আজ ভারতীয় ফুটবল দল আফগানিস্তানের (India vs Afghanistan match) বিপক্ষে মুখোমুখি হয়। ফিফা বিশ্বকাপ ২০২৬ এবং এএফসি…

এই বছর এএফসি এশিয়ান কাপে লজ্জাজনক হারের পর আজ ভারতীয় ফুটবল দল আফগানিস্তানের (India vs Afghanistan match) বিপক্ষে মুখোমুখি হয়। ফিফা বিশ্বকাপ ২০২৬ এবং এএফসি এশিয়ান কাপ ২০২৭-এর যোগ্যতা অর্জনকারী (FIFA World Cup and AFC Asian Cup Qualifier) দ্বিতীয় পর্বের এই ম্যাচটি দুই দলের কাছে খুবই গুরুত্বপূর্ণ ছিল। ম্যাচটি ভারতীয় সময় রাত ১২:৩০ টায় সৌদি আরবের আভাতে শুরু হয়। এর সঙ্গেই ভারতীয় দলের প্রধান কোচ ইগর স্টিম্যাচের তত্ত্ববোধানে শক্তিশালী একাদশ নিয়ে ব্লু ব্রিগেডরা মাঠে নামে।

বর্তমানে ভারতের ফিফা র‍্যাঙ্কিং ১১৭ এবং আফগানিস্তানের ফিফা র‍্যাঙ্কিং ১৫৮। ফলে আজ আফগানরা অনেকটা পিছিয়ে থেকে মাঠে প্রবেশ করলেও প্রথম থেকেই তারা ঘরের মাঠে দাপট দেখাতে শুরু করে। তবে ভারতীয় ফুটবলারও নিজেদের দক্ষতার সঙ্গে একাধিক আক্রমণ তৈরি করার চেষ্টা করেন। কিন্তু প্রথমার্ধে ব্লু ব্রিগেডদের বলের দখল বেশি থাকলেও এবং একাধিক সম্ভাবনা তৈরি করেও তারা গোলের মুখ খুলতে পারেনি।আফগানরাও প্রতি আক্রমণ চালিয়ে প্রথমার্ধে গোল শূন্য শেষ করে।

এরপর দ্বিতীয়ার্ধে দুই দল আবারও স্কোরবোর্ডে এগিয়ে যাওয়ার জন্য মাঠে একাধিক কৌশল অবলম্বন করে আক্রমণ চালায়। কিন্তু ভারতীয় ফুটবলাররা গোলের কাছাকাছি গিয়েও বারবার শেষ পর্যন্ত ফিনিশ করতে ব্যর্থ হন। লিস্টন কোলাসো ডানদিকের উইং থেকে তিনি বেশ কয়েকটা সুযোগ তৈরি করেছিলেন। তবে সেই সুযোগ ব্লু ব্রিগেডরা একেবারেই কাজে লাগাতে পারেনি। এরপর ম্যাচের দ্বিতীয়ার্ধের ৭৯ মিনিটে শুভাশিস বসুর একটি দুরন্ত হেড ভারতীয় ফুটবল ভক্তদের মনে গোলের একটা ক্ষীণ আশা তৈরি করেছিল।

কিন্তু সেটা অনেকটাই বাইরে দিয়ে চলে যায়। ফলে শেষ পর্যন্ত ব্লু ব্রিগেডরা আর গোলের দরজা খুলতে পারেনি। আফগানরাও ঘরের মাঠে তাদের একাধিক সুযোগ হাতছাড়া করে। এর সঙ্গেই আজ গুরুত্বপূর্ণ ম্যাচটি গোলশূন্য শেষ হয়। ভারতীয় দলের এই নিয়ে পরপর ৫ ম্যাচে জয় না পাওয়া এবং গুরুত্বপূর্ণ পয়েন্ট হাতছাড়া করা ভক্তদের রীতিমতো হতাশ করেছে। উল্লেখ্য ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জনকারী এই পর্বের পরবর্তী ম্যাচে ভারতীয় দল আফগানিস্তানে বিপক্ষে ২৬ শে মার্চ ঘরের মাঠে গুয়াহাটিতে মাঠে নামবে।