India vs Afghanistan T20 World Cup 2024 super 8 match Pitch Report

India vs Afghanistan: সূপার এইটের প্রথম বড় ম্যাচের জন্য প্রস্তুত রোহিত বাহিনী, কেমন হবে পিচ? বোলার না ব্যাটসম্যান কারা সুবিধা পাবে

আজ সুপার এইটে (T20 World Cup 2024 Super 8) নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে ভারতীয় দল। ধারণা করা হচ্ছে, গ্রুপ পর্বের দলে ভারত কোনো পরিবর্তন আনবে না। টুর্নামেন্টের শুরুতে অধিনায়ক রোহিত শর্মা হার্দিক পান্ডিয়া, শিবম দুবে, অক্ষর প্যাটেল ও রবীন্দ্র জাদেজার মতো চার অলরাউন্ডারকে প্লেয়িং ইলেভেনে রেখেছিলেন। নিউ ইয়র্কের বোলার-বান্ধব পিচে ভারতের জন্যও এই কৌশল কার্যকর প্রমাণিত হয়েছিল। এটি আট নম্বরে ব্যাটিং গভীরতা দেয় এবং অধিনায়ক এই সংমিশ্রণটি নিয়ে ঝাঁকুনি দিতে চাইবেন না। কুলদীপ যাদবকে (Kuldeep Yadav) দলে নিতে হলে মহম্মদ সিরাজ বা অর্শদীপ সিংকে বাদ দিতে হবে। এমনটা হলে মহম্মদ সিরাজকে বাইরে থাকতে হতে পারে।

ভারতীয় দলের দু’টি প্র্যাকটিস সেশনের দিকে তাকালে কুলদীপ এই মাঠে যথেষ্ট সুবিধা পেতে পারে। কেনসিংটন ওভালের চারপাশে ঠান্ডা হাওয়া পেসারদের পাওয়ার প্লেতে সুইং জোগাবে। কেনসিংটন ওভালের মাঠে ২৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয়েছে। টস জিতে প্রথমে ব্যাট করা দল এখানে সুবিধা পায়। টস জিতে প্রথমে ব্যাট করা দল জিতেছে ১৮ বার, লক্ষ্য তাড়া করা দল জিতেছে মাত্র আট ম্যাচ। এখানে ম্যাচগুলো খুব একটা হাই স্কোরিং নয়।

কেনসিংটন ওভালে পিচ রিপোর্ট (India vs Afghanistan Pitch Report)

এই মাঠে বোলার ব্যাটসম্যান দুজনের জন্যই সুবিধা থাকে। এই মাঠে হওয়া পাঁচটি ম্যাচের মধ্যে দুটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে। বাকি তিনটি ম্যাচে ব্যাটসম্যানরা সুবিধা পেয়েছেন। এই টুর্নামেন্টের প্রথম ২০০+ স্কোরটি আসে এই মাঠেই। ফলে ভারত বনাম আফগানিস্তান ম্যাচ হাই স্কোরিং হবে বলেই মনে করা হচ্ছে।

ভারত দল: রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, সঞ্জু স্যামসন, শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, অর্শদীপ সিং, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ।

রশিদ খান (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, আজমতউল্লাহ উমরজাই, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ ইসহাক, মোহাম্মদ নবী, গুলবাদিন নাইব, করিম জানাত, নাঙ্গিয়াল খারোতি, মুজিব উর রহমান, নুর আহমেদ, নাভিন উল হক, ফজলহক ফারুকি, ফরিদ আহমেদ মালিক।