India vs England T20 World Cup 2024 semifinal in rain forecast so start of a ten over match should happen at 1.44 am

IND vs ENG: ৭ ঘন্টারও বেশি থাকবে সময়, কিন্তু ন্যুনতম ১০ ওভারের ম্যাচের জন্য কখন শুরু করতে হবে ম্যাচ? জানুন বিস্তারিত

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকা আফগানিস্তানের বিপক্ষে বিশাল জয় তুলে নিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে। এবার টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনাল নিয়ে ক্রিকেট প্রেমীদের মধ্যে উন্মাদনা লক্ষ্য করা যাচ্ছে। এই গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতীয় দল শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল ইংল্যান্ডের (India vs England Match) বিপক্ষে মাঠে নামবে। তবে দ্বিতীয় সেমিফাইনালের জন্য কোনো সংরক্ষিত দিন রাখা হয়নি। ফলে বৃষ্টি সমস্যা সৃষ্টি করলে একাধিক সমীকরণের মধ্যে দিয়ে ম্যাচের ফলাফল নির্ধারণ করা হবে।

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল প্রাথমিক পর্যায়ে এবং সুপার ৮-এর প্রতিটি ম্যাচে জয় তুলে নিয়ে সহজেই সেমিফাইনালে জায়গা করে নিয়েছে। সুপার ৮-এর শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে অধিনায়ক রোহিত শর্মা ব্যাট হাতে দুরন্ত ফর্মে ছিলেন। তিনি একাই ৪১ বলে ৯২ রানের অসাধারণ ইনিংস খেলেন। তবে আজ ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালটা ব্লু ব্রিগেডদের জন্য সবচেয়ে বড়ো পরিক্ষা হতে চলেছে। কারণ ২০২২ শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালেও এই দুই দল মুখোমুখি হয়েছিল। কিন্তু ভারত ১০ উইকেটে লজ্জাজনক হারের সম্মুখীন হয়।

অন্যদিকে আজ গুয়ানায় ভারত বনাম ইংল্যান্ডের ম্যাচের আগে ৮৮ শতাংশ বৃষ্টির পূর্বাভাস রয়েছে এবং এই গুরুত্বপূর্ণ ম্যাচের জন্য আইসিসি (ICC) কোনোরকম সংরক্ষিত দিন রাখেনি। তবে ভারত বনাম ইংল্যান্ডের সেমিফাইনাল শেষ করার জন্য বাড়তি ৪ ঘণ্টা সময় রাখা হচ্ছে। এছাড়াও আরও অতিরিক্ত ২৫০ মিনিট প্রয়োজন অনুযায়ী আম্পায়াররা কাজে লাগাতে পারবেন। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ফলাফল নির্ধারণের ক্ষেত্রে দুই দলকেই সেমিফাইনালে ১০ ওভার করে খেলতেই হবে। গ্ৰুপ পর্ব এবং সুপার ৮-এ এই নিয়ম অনুযায়ী দুই দল ৫ ওভার করে খেললেই ফলাফল পাওয়া যেত।

ভারত বনাম ইংল্যান্ডের মধ্যে সেমিফাইনাল ম্যাচটি আজ ভারতীয় সময় রাত ৮ তে শুরু হবে। যদি বৃষ্টির কারণে ম্যাচ ১০ ওভারেও কমিয়ে আনা হয় তাহলেও ভারতীয় সময় রাত ১.৪৪ থেকে ম্যাচ শুরু করতে হবে। অন্যদিকে বৃষ্টির কারণে একেবারেই যদি ম্যাচ খেলা সম্ভব না হয় তাহলে সুপার ৮-এর গ্ৰুপ শীর্ষে থাকা দল এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে পৌঁছে যাবে। এই ক্ষেত্রে ভারতীয় দল বিশেষ সুবিধা পাবে কারণ তারা সুপার ৮-এর গ্ৰুপ ১-এ শীর্ষে থেকে সেমিফাইনালে প্রবেশ করেছে।