T20 World Cup 2024: ভারত-পাকিস্তান‌ ম্যাচের জন্য কড়া নিরাপত্তার ব্যবস্থা ICC-এর, মাঠের বাইরে উপস্থিত থাকবে স্নাইপাররাও

টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) মতো টুর্নামেন্ট আয়োজন করা যেকোনো দেশের কাছেই যথেষ্ট কঠিন বিষয়। এই ক্ষেত্রে নিরাপত্তার বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে থাকে। এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো আয়োজন করতে চলেছে। ফলে ইতিমধ্যে বিশ্বের প্রতিটি প্রান্ত থেকে অসংখ্য ক্রিকেটপ্রেমী এই দেশগুলোতে এসে পৌঁছেছেন। এবার চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে হাইভোল্টেজ ভারত বনাম পাকিস্তানের (India vs Pakistan Match) ম্যাচের নিরাপত্তার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

গতকাল থেকে এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হয়ে গেছে। আজ দিনের প্রথম ম্যাচে নামিবিয়া ওমানের বিপক্ষে মাঠে নামে। টুর্নামেন্টের ইতিহাসে ১২ বছর পর সুপার ওভারের মাধ্যমে টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে নামিবিয়া দুরন্ত জয় তুলে নিয়েছে। অন্যদিকে আজ দ্বিতীয় ম্যাচে নিউ ইয়র্কের নব নির্মিত নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকা শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে। উল্লেখ্য এই স্টেডিয়ামেই ৫ জুন ভারতীয় দল আয়ারল্যান্ডের মুখোমুখি হবে। এরপর পরবর্তী পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে ৯ জুন ব্লু বিগ্রেডরা মাঠে নামবে।

আইজেনহাওয়ার পার্কের এই স্টেডিয়ামের দর্শক আসন সংখ্যা ৩৪,০০০। বিশেষ করে পাকিস্তানের বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচের আগে জঙ্গি হামলার আশঙ্কা থাকায় ইতিমধ্যেই এই স্টেডিয়ামের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ড্রোন হামলার সম্ভাব্য হুমকি মোকাবেলায় মাঠের আশেপাশের পার্কের জায়গাটি ম্যাচের আগে ৮ দিনে জনসাধারণের জন্য বন্ধ করে দেওয়া হবে। এছাড়াও ম্যাচ চলাকালীন মাঠের চারপাশে গোপন স্থানে দক্ষ পুলিশ স্নাইপাররা অবস্থান করবেন। এছাড়াও বিশেষ অস্ত্র চালনাকারি দল (SWAT) মাঠে উপস্থিত থাকবে।

এর সঙ্গেই সাদা পোশাকের পুলিশ কর্মকর্তারাও মাঠের ভেতরে দর্শকদের নিরাপত্তা দেওয়ার বিষয়ে কাজ করবেন। আইসিসির (ICC) একটি সূত্র বিবিসি স্পোর্টকে বলেছেন, “টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রত্যেকের নিরাপত্তার বিষয়টি আমরা অগ্রাধিকারের সঙ্গে দেখছি। আমাদের কাছে একটি বিশাল এবং শক্তিশালী নিরাপত্তার পরিকল্পনা রয়েছে। আমরা আমাদের আয়োজক দেশগুলির কর্তৃপক্ষের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছি। টুর্নামেন্টে আসন্ন সমস্ত রকম ঝুঁকি কমানোর জন্য উপযুক্ত পরিকল্পনা রয়েছে এবং এই নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমরা বিশ্বের সমস্ত রকম ঘটনাগুলি ক্রমাগত পর্যবেক্ষণ করছি।”