India vs Pakistan T20 World Cup 2024 Match

Breaking News: ভারত-পাকিস্তান ম্যাচের জন্য এল ভয়ানক জঙ্গি হামলার হুমকি, বাড়ানো হল নিরাপত্তা

আইসিসির (ICC) যেকোনো বড়ো টুর্নামেন্ট আয়োজন করার ক্ষেত্রে আয়োজক দেশের জন্য সবচেয়ে বড়ো বিষয় হলো নিরাপত্তা। কারণ বিশ্বকাপের জন্য অসংখ্য তারকা ক্রিকেটার এক জায়গায় আসেন এবং বিভিন্ন দেশের নাগরিক খেলা দেখার জন্য এক জায়গায় উপস্থিত হন। এরফলে এইরকম গুরুত্বপূর্ণ টুর্নামেন্টগুলির ওপর জঙ্গি সংগঠনদেরও বিশেষ নজর থাকে। এবার আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) আগে জঙ্গি হামলার হুমকি সামনে এলো।

আসন্ন ২ জুন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো আইসিসির অন্যতম বড়ো টুর্নামেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজের সাথে আয়োজন করতে চলেছে। এই টুর্নামেন্টে ভারতীয় দল গ্রুপ ‘এ’-তে তে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, পাকিস্তান এবং আয়ারল্যান্ডের সঙ্গে অবস্থান করছে। টুর্নামেন্টে তাদের প্রথম ম্যাচটি ৫ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে অনুষ্ঠিত হবে। এরপর ভারতীয় দল ৯ জুন নিউইয়র্কে পাকিস্তানের (India vs Pakistan match) বিপক্ষে মাঠে নামবে।

এই ম্যাচ ঘিরে এখন থেকেই বিশ্বজুড়ে ক্রিকেটপ্রেমীদের মধ্যে উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে। তবে এবার ভারত-পাকিস্তান ম্যাচে আইএসআইএস-কে (ISIS-K) “লোন উলফ” আক্রমণের হুমকি দেওয়ায় নিরাপত্তার জন্য কর্তৃপক্ষ বিশেষ নজর দিচ্ছে। জঙ্গি সংগঠনটি ভিডিও এবং পোস্টারের মাধ্যমে ভারতের গুরুত্বপূর্ণ ম্যাচটি উল্লেখ করে ড্রোন হামলারও ইঙ্গিত দিয়েছে। উল্লেখ্য ভারত বনাম পাকিস্তানের ম্যাচটি নবনির্মিত নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়োজন করা হয়েছে।

অন্যদিকে নাসাউ কাউন্টির পুলিশ কমিশনার প্যাট্রিক রাইডার হুমকির বিষয়টি নিশ্চিত করেছেন এবং নিরাপত্তা দিক থেকে সমস্ত রকম পদক্ষেপ নেওয়া হবে বলে তিনি আশ্বস্ত করেছেন। তিনি এক বিবৃতিতে বলেছেন,”একটি ভিডিও যা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে যেখানে সন্ত্রাসী গোষ্ঠী ‘লোন উলফ’ আক্রমণের আহ্বান করেছে। যখন আপনার কাছে একটি গুরুত্বপূর্ণ ম্যাচ এবং এতো বিশাল ভিড়ের খবর থাকে তখন সবকিছুই বিশ্বাসযোগ্য মনে করে আমাদের ব্যবস্থা নিতে হবে।

নাসাউ কাউন্টির প্রধান ব্রুস ব্লেকম্যানও সমস্ত সতর্কতা নেওয়ার বিষয়ে আশ্বস্ত করেছেন। তিনি বলেন, “আমরা প্রতিটি হুমকিকে গুরুত্ব সহকারে নিই। প্রতিটি হুমকির জন্য একই পদ্ধতি রয়েছে। আমরা হুমকিকে ছোট করি না। আমরা আমাদের সমস্ত রকম ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছি।” ফলে আইজেনহাওয়ার পার্কের ক্রিকেট স্টেডিয়ামে যেখানে ম্যাচটি নির্ধারিত রয়েছে সেখানে নিরাপত্তা উল্লেখযোগ্যভাবে বাড়ানো হবে এবং এই অঞ্চলে সেই সময় নো-ফ্লাই জোন হিসাবে ঘোষণা করার জন্য আবেদন জানানো হয়েছে।

উল্লেখ্য আইএসআইএস-কে হলো দক্ষিণ ও মধ্য এশিয়ায় পরিচালিত ইসলামিক জঙ্গি সংগঠনের একটি শাখা। তারা মার্চ মাসে মস্কোর একটি কনসার্ট হলে মারাত্মক হামলা চালায় এবং এই ঘটনায় অসংখ্য মানুষের মৃত্যু এখনও অনেকের মধ্যে তাজা হয়ে আছে। অন্যদিকে “লোন উলফ” আক্রমণ মাধ্যমে একজন ব্যক্তি ভিড়ের মধ্যে প্রবেশ করে সকলের মধ্যে মিশে থেকে হঠাৎ করেই হত্যালীলা চালান। তাই ভারত ও পাকিস্তান দুই দেশের মধ্যে রাজনৈতিক উত্তেজনা থাকায় এই ম্যাচের সময় হামলার সম্ভাবনাকে যথেষ্ট গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।