BAN W vs IND W

BAN W vs IND W: চতুর্থ ম্যাচেও জয় ভারতের, হরমনপ্রীত-দিপ্তীর অনবদ্য পারফরমেন্সে ৪-০ তে এগিয়ে ভারতীয় নারীরা

অধিনায়ক হরমনপ্রীত কৌরের (Harmanpreet Kaur) দুর্দান্ত ইনিংসের পর দীপ্তি শর্মার (Deepti Sharma) নেতৃত্বে বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে বাংলাদেশকে ৫৬ রানে হারিয়ে টানা চতুর্থ জয় তুলে নেয় ভারত। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে (Bangladesh Women vs India Women) ৪-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। হরমনপ্রীত (৩৯) ও রিচা ঘোষের (২৪) চতুর্থ উইকেট জুটিতে ভারত ৬ উইকেটে ১২২ রান সংগ্রহ করে। দুই ওপেনার স্মৃতি মান্ধানা (২২) ও ডি হেমলতা (২২) কার্যকরী ইনিংস খেলেন। ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে ১২৫ রানের টার্গেট পায় বাংলাদেশ। কিন্তু দীপ্তি শর্মা (১৩ রানে ২ উইকেট), আশা শোভনা (১৮ রানে ২ উইকেট) ও রাধা যাদবের (১২ রানে ১ উইকেট) স্পিন ম্যাজিকের সামনে স্বাগতিকরা কখনই লক্ষ্য অর্জনের মতো অবস্থানে ছিল না এবং সাত উইকেটে মাত্র ৬৮ রান করতে পারে।

বাংলাদেশের হয়ে ওপেনার দিলারা আক্তার ২১, রুবাইয়া হায়দার ১৩ ও শোরিফা খাতুন (অপরাজিত ১১) দুই অঙ্কে পৌঁছাতে পারেন। লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশের শুরুটা ছিল খুবই মন্থর এবং পাওয়ার প্লে’র চার ওভারে এক উইকেটে মাত্র ২১ রান তুলতে পারে দলটি।

২৫ বলে দুটি চারের সাহায্যে ২১ রানের মন্থর ইনিংস খেলে দীপ্তির বলে এলবিডব্লিউ হন দিলারা। এক বল পর রান আউট হন রুবিয়াও। এরপর রাধা রিতু মনিকে (০১) এবং শোভনা স্বর্ণা আক্তারকে (০৫) প্যাভিলিয়নে পাঠান। বাংলাদেশের হাফসেঞ্চুরি পূর্ণ হয় ১১তম ওভারে। শেষ তিন ওভারে স্বাগতিকদের প্রয়োজন ছিল ৭২ রান এবং দলটি এই স্কোরেও পৌঁছাতে পারেনি। এর আগে বৃষ্টির কারণে খেলা শুরু হতে দেরি হওয়ায় ওভারের সংখ্যা কমে যায় এবং পরে এক ঘণ্টারও বেশি সময় খেলা বন্ধ থাকে।

নিজের ৩০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা হরমনপ্রীত রিচাকে নিয়ে পঞ্চম উইকেটে ২৮ বলে ৪৪ রান যোগ করে দলকে শক্তিশালী স্কোরে নিয়ে যান। এই জুটি বৃষ্টি বিঘ্নিত হওয়ার পরে আক্রমণাত্মক মনোভাব দেখিয়েছিল এবং তাদের অংশীদারিত্বের সময় আটটি চার এবং একটি ছক্কা মারেন।