India Women beat South Africa Women by only 4 runs on a thriller game and win the series by 2-0

IND W vs RSA W: উলভার্ট-কাপের সেঞ্চুরি জেতাতে পারলো না দক্ষিণ আফ্রিকাকে, পূজা বস্ত্রকারের কেরামতিতে সিরিজ জিতলো ভারত

আজ তীরে এসে তরী ডুবলো দক্ষিণ আফ্রিকার মহিলা দলেত। আজ আবারও একবার বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়াম জয় পেল ভারতীয় মহিলারা। আজ বেঙ্গালুরুতে সিরিজের দ্বিতীয় ওডিআই ম্যাচে দক্ষিণ আফ্রিকা মহিলাদের মুখোমুখি হয়েছিল ভারতীয় মহিলারা (India Women vs South Africa Women)। এই রুদ্ধশ্বাস ম্যাচটিতে মাত্র ৪ রানে জয়লাভ করলো ভারতীয় মহিলারা। আর এই জয়ের সাথেই ২-০ তে সিরিজও নিজেদের নাম করলো ব্লু-ব্রিগেড।

আজ বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত বেছে নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার মহিলা দলের অধিনায়ক লরা উলভার্ট (Laura Wolvaardt)। লক্ষ্য তাড়া করার উদ্দেশ্য নিয়ে মাঠে নেমেছিলেন তারা। আর ভারতকে প্রথমে ব্যাট পাঠিয়ে চালে ভুল করে দক্ষিণ আফ্রিকা। আজও স্মৃতি মান্ধানার (Smriti Mandhana) ব্যাট থেকে আসে সেঞ্চুরির ঝলক। এই নিয়ে সিরিজের প্রথম দুই ম্যাচেই ব্যাট হাতে দুটি সেঞ্চুরি করেন তিনি। আজ দ্বিতীয় ম্যাচে ১২০ বলে ১৩৬ রানের ইনিংস খেলেন স্মৃতি। অন্যদিকে ভারতীয় মহিলা দলের অধিনায়ক হরমনপ্রীত কৌরও (Harmanpreet Kaur) ৮৮ বলে ১০৩ রানের বিধ্বংশী ইনিংস খেলেন। আর এই দুই বড় ইনিংস এবং বাকিদের সহযোগিতায় ৫০ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ৩২৫ রানে শেষ করে ভারতীয় মহিলারা।

দক্ষিণ আফ্রিকা মহিলাদের এই সিরিজে প্রাণ বাঁচিয়ে রাখতে হলে জিততে হতো। আর জয়ের জন্য প্রয়োজন ছিল ৫০ ওভারে ৩২৬ রান। যা তাড়া করতে ওপেনে আসেন অধিনায়ক লরা উলভার্ট এবং তানজিম ব্রিটস। ইনিংসের চতুর্থ ওভারেই তানজিমকে আউট করেন অরুন্ধতী রেড্ডি। এরপর অ্যানেকে বোশকে ১৮ রানে ফেরান দীপ্তি শর্মা (Deepti Sharma)। পরবর্তী ব্যাটার সুনে লুসকে ফেরত পাঠান স্মৃতি মান্ধানা। ব্যাটিং হোক কিংবা বোলিং, আজ সমস্ত বিভাগেই ছেঁয়ে ছিলেন তিনি।

দক্ষিণ আফ্রিকার মহিলারা ৬৭ রানে ৩ উইকেট হারালেও, এখান থেকে দলকে ১৮৪ রানের বড় পার্টনারশিপ উপহার দেন উলভার্ট এবং মারিজানে কাপ (Marizanne Kapp)। দুজনেই ব্যাক্তিগতভাবে সেঞ্চুরি করে দলকে জেতানোর আপ্রাণ চেষ্টা চালিয়ে যান। এরপর হঠাৎই মারিজানে কাপকে ৯৪ বলে ১১৪ রানে ফেরান দীপ্তি। পরবর্তী ব্যাটার হিসাবে উলভার্টের সাথ দিতে ক্রিজে আসেন নাদিনে ডি ক্লার্ক। দলের প্রয়োজনে তিনিও ২৮ রানের ব্যাক্তিগত ইনিংস খেলেন। তবে শেষ ওভারে পূজা বস্ত্রকারের (Pooja Vastrakar) বোলিংয়ের সামনে বড় শট খেলতে গিয়ে আউট হয়ে যান তিনি। পরের বলেই আসে আরও একটি উইকেট, এবার আউট হন সাংগাসে। এদিকে শেষ বলে দক্ষিণ আফ্রিকাকে জিততে হলে প্রয়োজন ছিল ৫ রান। স্টাইকে দাঁড়িয়ে ছিলেন উলভার্ট। তবে শেষ বলটি ডট যাওয়ায়, ব্যাক্তিগত ১৩৫ রানে থেকেও দলকে জেতাতে পারেননি উলভার্ট। এর সাথেই ম্যাচটি ৪ রানে জয়লাভ করেছেন ভারতীয় মহিলারা।

ভারতীয় মহিলা বনাম দক্ষিণ আফ্রিকা মহিলা দ্বিতীয় ওডিআই ম্যাচের স্কোরকার্ড (India Women vs South Africa 2nd ODI Match Scorecard):

ভারতীয় মহিলা: ৩২৫/৩ (৫০ ওভার)

দক্ষিণ আফ্রিকা মহিলা: ৩২১/৬ (৫০ ওভার)

ম্যাচটি ভারতীয় মহিলা দল ৪ রানে জয়লাভ করেছে।