India women team beat South Africa by ten wickets in only test match at home Sneh Rana takes ten wickets

INDW vs RSAW: প্রথম দিন থেকেই ছিল আধিপত্য, দক্ষিণ আফ্রিকাকে, একতরফাভাবে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে জয় স্মৃতি-শেফালিদের

সম্প্রতি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস তৈরি করেছে। অন্যদিকে এর মধ্যেই প্রোটিয়াদের বিপক্ষে ঘরের মাটিতে ভারতীয় মহিলারা একমাত্র টেস্ট ম্যাচে তাদের দাপট অব্যাহত রাখল। এবার ব্যাটে এবং বলে দুই বিভাগেই বিধ্বংসী পারফরম্যান্স করে একদিনের সিরিজের পর টেস্ট ম্যাচেও অসাধারণ জয় তুলে নিয়ে মহিলা ব্লু ব্রিগেডরা দৃষ্টান্ত তৈরি করল।

ম্যাচে চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ভারতীয় মহিলা দল প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। ফলে প্রথম ইনিংসে শেফালি বর্মা এবং স্মৃতি মন্ধনা ওপেনিং করতে আসেন। দুজনেই প্রথম থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুরন্ত ব্যাটিং করে চাপ সৃষ্টি করেন। স্মৃতি মন্ধনা মাত্র ১ রানের জন্য দেড়শো করতে ব্যর্থ হন। তার ব্যাট থেকে ১৬১ বলে ২৭ টি চার এবং ১ টি ছয়ের মাধ্যমে মোট ১৪৯ রান আসে। তবে শেফালি বর্মা সবচেয়ে বেশি বিধ্বংসী ফর্মে ছিলেন। তিনি অসাধারণ একটি ইনিংস খেলে দুইশত রান করে রেকর্ড তৈরি করেন।

এই ভারতীয় মহিলা ওপেনারের ব্যাট থেকে ১৯৭ বলে ২৩ টি চার এবং ৮ টি ছয়ের মাধ্যমে মোট ২০৫ রান আসে। এর ফলে ব্লু ব্রিগেড প্রথম ইনিংসে ১১৫.১ ওভারে ৬ উইকেট হারিয়ে ৬০৩ রানে ডিক্লেয়ার ঘোষণা করে দেয়। এরপর দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে একের পর এক উইকেট হারিয়ে বিপর্যয়ের মুখে পড়ে। ভারতীয় দলের হয়ে বল হাতে স্নেহ রানা বিধ্বংসী ফর্মে ছিলেন। তিনি একাই ২৫.৩ ওভারে ৪ টি মেডেন এবং ৭৭ খরচ করে মোট ৮ টি উইকেট সংগ্রহ করে নেন। ফলে সুনে লুউসের ৬৫ এবং মারিজান ক্যাপের ৭৪ রানে ভর করে প্রোটিয়ারা প্রথম ইনিংসে মাত্র ২৬৬ রানে অলআউট হয়ে যায়।

এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক লরা ওলভার্ড দুরন্ত লড়াই চালান। তার সঙ্গে সুনে লুউস দলকে ভরসা দেওয়ার চেষ্টা করেন। তবে ওলভার্ডের ১২২ এবং লুউসের ১০৯ রানে ভর করে এই ইনিংসে দক্ষিণ আফ্রিকা ১০ উইকেট হারিয়ে ৩৭৩ সংগ্রহ করে। ফলে ভারতীয় দলকে দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৭ রান করতে হতো। সতীশ শুভ এবং শেফালি বর্মা ওপেনিং করতে এসে ৯.২ ওভারেই এই রান সংগ্রহ করে নেন। এর সঙ্গেই ১০ উইকেটে ভারতীয় মহিলা দল ঘরের মাঠে প্রোটিয়াদের বিপক্ষে জয় তুলে নিয়ে তাদের ধারাবাহিকতা বজায় রাখল। দুই ইনিংস মিলিয়ে মোট ১০ উইকেট সংগ্রহ করে ম্যাচের সেরা হয়েছেন স্নেহ রানা।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টেস্ট ম্যাচের স্কোরবোর্ড:

প্রথম ইনিংস

ভারত- ৬০৩/৬ (১৫১.১ ওভার)

শেফালি বর্মা- ২০৫ (১৯৭)

দক্ষিণ আফ্রিকা- ২৬৬/১০ (৮৪.৩ ওভার)

মারিজান ক্যাপ- ৭৪ (১৪১)

স্নেহ রানা- ২৫.৩-৪-৭৭-৮

দ্বিতীয় ইনিংস

দক্ষিণ আফ্রিকা- ৩৭৩/১০ (১৫৪.৪ ওভার)

লরা ওলভার্ড- ১২২ (৩১৪)

ভারত- ৩৭/০ (৯.২ ওভার)

শেফালি বর্মা- ২৪* (৩০)