India Women Test: ছেলেদের পর ইংল্যান্ডে টেস্ট খেলতে যাবে মহিলা ভারতীয় দলও, লর্ডসে হবে এই ঐতিহাসিক ম্যাচ

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বৃহস্পতিবার ঘোষণা করেছে যে ঐতিহাসিক লর্ডস গ্রাউন্ডে ২০২৬ সালে ভারত ও ইংল্যান্ডের মধ্যে মহিলা টেস্ট অনুষ্ঠিত হবে। এবারই প্রথম…

India Women Will Play Against England Women In Lords For One Off Test First Time In That Ground

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বৃহস্পতিবার ঘোষণা করেছে যে ঐতিহাসিক লর্ডস গ্রাউন্ডে ২০২৬ সালে ভারত ও ইংল্যান্ডের মধ্যে মহিলা টেস্ট অনুষ্ঠিত হবে। এবারই প্রথম এই দুই দলের মধ্যকার টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে। ইসিবি তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ২০২৫ সালের জুলাইয়ে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর ২০২৬ সালে একমাত্র টেস্ট খেলবে মহিলা ভারতীয় দল।

ইংল্যান্ড বোর্ড প্রেসিডেন্ট বলেন- “আগামী বছরের ২৮ জুন থেকে ১২ জুলাই পর্যন্ত পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারতীয় দল। এরপর ১৬ জুলাই সাউদাম্পটন, ১৯ জুলাই লন্ডন ও ২২ জুলাই চেস্টার-লি-স্ট্রিটে তিনটি ওয়ানডে খেলবে ভারত। আমি আরও আনন্দিত যে ভারতীয় মহিলা দল ২০২৬ সালে লর্ডসে ইংল্যান্ড মহিলা দলের প্রথম মহিলা টেস্ট ম্যাচে ফিরবে। এটা সত্যিই একটা বিশেষ উপলক্ষ হবে।”

এটাও নিশ্চিত করা হয়েছে যে ভারতীয় দল ২০২৬ সালে লর্ডসে একমাত্র টেস্ট ম্যাচ খেলবে। এই মাঠে এই দুই দলের মধ্যে এটিই প্রথম টেস্ট ম্যাচ খেলা হবে।

গত তিন বছর ধরে লর্ডসে সাদা বলের ম্যাচ খেলে আসছে ইংল্যান্ডের মেয়েরা। আগামী বছর আরেকটি ম্যাচ হওয়ার কথা থাকলেও এবার প্রথমবার মহিলাদের টেস্ট ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে তারা। গত বছরের ডিসেম্বরে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার পর চলতি বছরের জুন-জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের মাটিতে টেস্ট ম্যাচ জিতেছে ভারতীয় দল। ২০২১ সালে ব্রিস্টলে ইংল্যান্ডের মাটিতে শেষবার টেস্ট খেলেছিল ভারত। ম্যাচটি ড্রয়ে শেষ হয়।