Paris Olympics 2024: প্যারিস অলিম্পিকের জন্য রত্নগর্ভ খুললো ভারত সরকার, ক্রীড়াবিদদের দেওয়া হল কোটি কোটি টাকার সাহায্য

যে কোনও খেলাধুলার প্রচারের জন্য কেবল একটি অলিম্পিক পদক যথেষ্ট এবং যদি এটি স্বর্ণপদক হয় তবে তো সোনায় সোহাগা। তিন বছর আগে টোকিও অলিম্পিকে জ্যাভলিন…

Indian Athletes Recieved Highest Amount Of Money For Preparation In Paris Olympics 2024

যে কোনও খেলাধুলার প্রচারের জন্য কেবল একটি অলিম্পিক পদক যথেষ্ট এবং যদি এটি স্বর্ণপদক হয় তবে তো সোনায় সোহাগা। তিন বছর আগে টোকিও অলিম্পিকে জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া সোনা জেতার পর এই অলিম্পিক চক্রে ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলিটরা সরকারি তহবিলে সবচেয়ে বেশি অংশ পেয়েছেন। স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার (সাই) মিশন অলিম্পিক সেলের (এমওসি) অফিসিয়াল পরিসংখ্যান অনুসারে, সরকার অ্যাথলেটিক্সে ৯৬.০৮ কোটি টাকা ব্যয় করেছে। এবার ভারতের ১৬টি খেলার প্রস্তুতির জন্য প্রায় ৪৭০ কোটি টাকা খরচ হয়েছে।

গত অলিম্পিক চক্রে টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিমের (টপস) আওতায় অ্যাথলেটিক্সে ৫.৩৮ কোটি টাকা খরচ হয়েছিল। চোপড়া ২৬ জুলাই থেকে প্যারিস গেমসে ভারতের প্রতিনিধিত্ব করার জন্য ২৮ সদস্যের অ্যাথলেটিক্স দলের নেতৃত্ব দেবেন। ভারতীয় দলে মোট ১১৮ জন খেলোয়াড় রয়েছে। সূত্রের খবর, গতবার সাতটি পদকের পরিপ্রেক্ষিতে এবার প্রত্যাশা বেশি ছিল, তাই এর পরে খরচ বেশি হয়েছে।

সর্বোচ্চ অনুদান প্রাপ্তির দিক থেকে দ্বিতীয় অবস্থানে ছিল দেশের ব্যাডমিন্টন খেলোয়াড়রা। ব্যাডমিন্টন খেলোয়াড়রা সংগ্রহ করেছেন ৭২.০২ কোটি টাকা, বক্সিং (৬০.৯৩ কোটি) এবং শুটিং (৬০.৪২ কোটি)। প্যারিস গেমসের জন্য ভারত ব্যাডমিন্টনে পাঁচটি কোটা সুরক্ষিত করেছে। দু’বারের অলিম্পিক পদকজয়ী পিভি সিন্ধু (মহিলা সিঙ্গলস), এইচএস প্রণয় ও লক্ষ্য সেন (পুরুষ সিঙ্গলস), সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ও চিরাগ শেট্টি (পুরুষ ডাবলস) এবং অশ্বিনী পোনাপ্পা ও তানিশা ক্রাস্টো (মহিলা ডাবলস)।

টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক জয়ী ভারতীয় পুরুষ দল গত তিন বছরে তিরন্দাজিতে সরকারের ৩৯.১৮ কোটি টাকার ব্যয়ের বিপরীতে ৪১.২৯ কোটি টাকা পেয়েছে। কুস্তিগীররা তহবিল থেকে ৩৭.৮০ কোটি টাকা পেয়েছে এবং ভারোত্তোলন ২৬.৯৮ কোটি টাকা পেয়েছে। সবচেয়ে কম ৯৫ লক্ষ টাকা আর্থিক সাহায্য পেয়েছেন ঘোড়সওয়াররা।