Indian Captain Rohit Sharma will become the first Indian to play all the T20I World Cups event today

Rohit Sharma: বিশ্বকাপের প্রথম ম্যাচে নামার আগেই বড় রেকর্ডের দোড়গোড়ায় রোহিত, প্রথম ভারতীয় হিসেবে করবেন এই নজির

আজ নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এবারের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) প্রথম ম্যাচ খেলতে নামবে ভারতীয় দল। প্রথম ম্যাচে রোহিত শর্মাদের (Rohit Sharma) প্রতিপক্ষ আয়ারল্যান্ড (India vs Ireland)। আজ ব্লু-ব্রিগেডের লক্ষ্য থাকবে আয়ারল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের যাত্রা শুরু করার।

আর এই আয়ারল্যান্ডের বিরুদ্ধে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলতে নেমেই ভারতীয় হিসাবে নতুন নজির গড়তে চলেছেন সম্প্রতি ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। নজিরটি হল, একমাত্র ভারতীয় ক্রিকেটার হিসাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রতিটি আসরেই অংশগ্রহণ করেছেন রোহিত শর্মা। এর আগে কোনো ভারতীয় ক্রিকেটার এই নজির গড়তে পারেননি।

২০০৭ সালে সূচনা হয়েছিল আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের। ওই বছর থেকে শুরু করে এই নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে প্রত্যেকটিতেই ভারতীয় জার্সিতে খেলেছেন রোহিত শর্মা। অন্যদিকে বিশ্বক্রিকেটে রোহিতের সাথে এই তালিকায় রয়েছেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব অল হাসান (Shakib Al Hasan)। তিনিও রোহিতের মতো ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করে আসছেন।

রোহিত শর্মা এবং সাকিব অল হাসান ছাড়া এই তালিকাতে আর কেউই নেই। উল্লেখ্য, এখনো পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে ৯৬৩ রান করেছেন হিটম্যান। যার দৌলতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বাধিক রান সংগ্রহকারীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। ওই তালিকায় প্রথমে রয়েছেন শ্রীলঙ্কান কিংবদন্তি মহেলা জয়াবর্ধনে (১০১৬ রান)। আর মাত্র ৫৪ রান করলেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বাধিক রান সংগ্রহকারী হবেন হিটম্যান।