Paris Olympics 2024: অলিম্পিকে ভারতের প্রথম হার, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বেলজিয়ামের কাছে অল্পের জন্য হারলো হকি দল

২৫ মিনিটে হরমনপ্রীত বেঞ্চে থাকাকালীন ম্যাচের প্রথম পেনাল্টি কর্নার পায় ভারত। সেটাকে গোলে পরিণত করতে পারেননি অমিত রোহিদাস। প্রথমার্ধে এক গোলে পিছিয়ে থাকা বেলজিয়াম তৃতীয় কোয়ার্টারে জোড়া গোল করে লিড নেয়।

Indian Hockey Team 1St Loss Come Against Belgium Today In 2-1 Score

হাফটাইমে এক গোলে এগিয়ে থাকলেও বৃহস্পতিবার পুল বি-র ম্যাচে ভারত ২-১ গোলে হেরে যায় প্যারিস অলিম্পিকের পুরুষ হকি ইভেন্টে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বেলজিয়ামের কাছে। এই টুর্নামেন্টে এটি ভারতের প্রথম পরাজয়, এর আগে নিউজিল্যান্ডকে ৩-২ এবং আয়ারল্যান্ডকে ২-০ গোলে পরাজিত করে এবং আর্জেন্টিনার সাথে ১-১ গোলে ম্যাচ ড্র করে ভারত। অভিষেক, ১৮ তম মিনিটে ভারতীয় দলের হয়ে প্রথম গোল করেন এবং ভারত হাফটাইম পর্যন্ত লিড বজায় রাখে। তৃতীয় কোয়ার্টারে দুই গোলে এগিয়ে যায় বেলজিয়াম, যা শেষ পর্যন্ত ছিল। ৩৩ মিনিটে বেলজিয়ামের হয়ে গোল করেন থিবু স্টকব্রুকস ও ৪৪ মিনিটে জন ডোমান গোল করেন।

আগামী শুক্রবার ভারত খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে, যাকে বেলজিয়াম ৬-২ গোলে হারিয়েছিল। আগের ম্যাচগুলির মতো এবারও ৫৯ মিনিটে পেনাল্টি কর্নার পেয়েছিল ভারত, তবে এবার অধিনায়ক হরমনপ্রীত সিংয়ের শট প্রথমার্ধে বেলজিয়াম গোলরক্ষক ভিনসেন্ট ভানাশ খুব সুন্দরভাবে সেভ করেছিলেন, যদিও বেলজিয়াম প্রতিপক্ষের গোলে আক্রমণ এবং বল নিয়ন্ত্রণের ক্ষেত্রে এগিয়ে ছিল, তবে ভারত প্রথমে লিড নিয়েছিল।

ফরোয়ার্ড সঞ্জয় এবং অভিষেক, তাদের প্রথম অলিম্পিক খেলছেন, অসাধারণ আত্মবিশ্বাস এবং সংহতি দেখিয়ে তারা গোলটি করেছিলেন। বল নিয়ে এগিয়ে গিয়ে বৃত্তের ভেতর অভিষেকের হাতে বল তুলে দেন সঞ্জয়, যিনি বেলজিয়ামের ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে গোলের ভেতরে ঢুকিয়ে দেন। প্রথম গোল হজম করার পর হতবাক বেলজিয়াম দল ২৩ মিনিটে একের পর এক পাল্টা আক্রমণ শুরু করে এবং তিনটি পেনাল্টি কর্নার আদায় করে। প্রথম দুটিতে হেনড্রিকস আলেকজান্ডারের শট শ্রীজেশ সেভ করলেও তৃতীয় বলে আর্থার ডি স্লুভারের শট লক্ষ্যভ্রষ্ট হয়।

২৫ মিনিটে হরমনপ্রীত বেঞ্চে থাকাকালীন ম্যাচের প্রথম পেনাল্টি কর্নার পায় ভারত। সেটাকে গোলে পরিণত করতে পারেননি অমিত রোহিদাস। প্রথমার্ধে এক গোলে পিছিয়ে থাকা বেলজিয়াম তৃতীয় কোয়ার্টারে জোড়া গোল করে লিড নেয়। ৩৩ মিনিটে প্রথম গোলটি করেন স্টকব্রোকস। বেলজিয়াম দল আক্রমণ চালিয়ে যায় এবং ৪৩ তম মিনিটে পরপর তিনটি পেনাল্টি কর্নার পায়। প্রথম দুটি শ্রীজেশ সেভ করেছিলেন এবং তৃতীয় শটটিও ডানদিকে ডাইভ দিয়ে সেভ করেছিলেন তবে বলটি গোলের কাছে ছিল এবং ডোমান ভারতীয় ডিফেন্ডারদের ডজ করে চতুরতার সাথে গোল করেন।