IPL 2024 Top 2 Scenario

IPL 2024: পয়েন্টস তালিকায় ২ নম্বর স্থান উঠবে কার দখলে? জানুন CSK এবং SRH-এর সমীকরণ

আইপিএলের (IPL 2024) লিগপর্ব প্রায় শেষের দিকে। আর মাত্র ৪ টি ম্যাচ বাকি রয়েছে। ইতিমধ্যে তিনটি দল প্লে অফে জায়গা করে নিয়েছে। সেগুলি হল যথাক্রমে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders), রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) এবং সানরাইজার্স হায়দ্রাবাদ (Sunrisers Hyderabad)। কিন্তু এখনো পর্যন্ত প্লে অফের একটি জায়গা ফাঁকা রয়েছে, সেখানে কোন দল কোয়ালিফাই করবে তা জানতে হলে ভক্তদের এখনো কিছুটা সময় অপেক্ষা করতে হবে।

যাই হোক, ইতিমধ্যে প্লে অফের জন্য তিনটি দল কোয়ালিফাই করলেও, এখনো পয়েন্ট তালিকায় তাদের স্থানগুলি নিশ্চিত নয়। শুধুমাত্র কলকাতা নাইট রাইডার্স প্রথম স্থান নিজেদের দখলে করে ফেলেছে। বাকি দলগুলির শেষ ম্যাচের ফলাফল কি আসবে, তার উপরে নির্ভর করবে তাদের স্থান। যদিও এই মুহুর্তে দ্বিতীয় স্থানে রয়েছে রাজস্থান রয়্যালস এবং তৃতীয় স্থানে রয়েছে সানরাইজার্স হায়দ্রাবাদ। অন্যদিকে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) রয়েছে চতুর্থ স্থানে।

রাজস্থান রয়্যালসকে নীচে নামিয়ে দিয়ে দ্বিতীয় স্থানে কোয়ালিফাই করার সুযোগ রয়েছে সানরাইজার্স হায়দ্রাবাদের এবং চেন্নাই সুপার কিংসের। এই প্রতিবেদনে আমরা দেখতে চলেছি, ঠিক কি সমীকরণ মিললে তারা দ্বিতীয় স্থানে কোয়ালিফাই করবে অর্থাৎ কেকেআরের সাথে কোয়ালিফায়ার ১ খেলবে। প্রথমে নজর দেওয়া যাক, সানরাইজার্স হায়দ্রাবাদের সমীকরণের উপর। বর্তমানে ১৫ পয়েন্টের সাথে পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। কিন্তু বিষয় হল ১৯ মে যদি হায়দ্রাবাদ পাঞ্জাব কিংসকে (Punjab Kings) হারিয়ে দেয় এবং কেকেআর যদি রাজস্থানকে হারিয়ে দেয়, তাহলেই কোনোদিকে না তাকিয়ে দ্বিতীয় স্থানে শেষ করবে হায়দ্রাবাদ।

অন্যদিকে, চেন্নাইকে দ্বিতীয় স্থানে শেষ করতে হলে বেশ কিছু অঙ্ক মিলতে হবে। সেগুলি হল, প্রথমত চেন্নাইকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (Royal Challengers Bengaluru) সামনে জিততে হবে। তারপর পাঞ্জাব যদি হায়দ্রাবাদকে হারায় এবং অন্যদিকে কেকেআর যদি রাজস্থানকে হারায় তাহলেই ১৬ পয়েন্ট এবং ভালো নেট রানরেটের সহিত দ্বিতীয় স্থানে কোয়ালিফাই করে যাবে চেন্নাই।