IPL 2025 Auction: আইপিএল ২০২৫ নিলাম নিয়ে এলো বড় আপডেট,‌ ইংল্যান্ডের এই শহরে এই মাসে অনুষ্ঠিত হবে নিলাম

২০২৪ আইপিএলের মিনি নিলাম গত বছর দুবাইতে অনুষ্ঠিত হয়েছিল। এই নিলামে একাধিক চমক দেখা যায়। অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ককে কলকাতা নাইট রাইডার্স ২৪.৭৫ কোটি টাকার বিনিময়ে রেকর্ড দামে দলে সই করায়।

Ipl 2025 Auction Likely To Be Held On London In This Year November

ভারতে অনুষ্ঠিত হওয়া আইপিএলের হাত ধরে বিশ্ব ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগগুলি এখন অনন্য মাত্রায় পৌঁছে গেছে। ফলে আইপিএলে অংশগ্রহণ করার জন্য তরুণ ক্রিকেটাররা নিজদের সারা বছর ধরে প্রস্তুত করে থাকে। অন্যদিকে কর্মকর্তারা মেগা নিলামের মতো প্রক্রিয়া অন্তর্ভুক্ত করে টুর্নামেন্টকে আরও আকর্ষণীয় করে তোলার চেষ্টা চালাচ্ছেন। এবার ২০২৫ সালের আইপিএলের মেগা নিলামের সম্ভাব্য স্থান এবং সময় নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

এই বছর আইপিএলে গৌতম গম্ভীরের তত্ত্বাবধানে কলকাতার নাইট রাইডার্স টুর্নামেন্টের শুরু থেকেই একের পর এক ম্যাচে জয় তুলে নিয়ে যাত্রা শুরু করে। তারপর শ্রেয়াস আইয়ারের নেতৃত্বে নাইট বাহিনী ফাইনালে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে ৮ উইকেটে জয় তুলে নিয়ে টুর্নামেন্টের ইতিহাসে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়। এরপর এই আইপিএলের পারফমেন্স ওপর ভিত্তি করেই টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল বাছাই করা হয়েছিল। অন্যদিকে আগামী মরসুমের আগে আইপিএলে মেগা নিলাম অনুষ্ঠিত হতে চলেছে।

এই মেগা নিলাম নিয়ে দীর্ঘদিন ধরে ফ্রাঞ্চাইজি দলগুলির সঙ্গে বিসিসিআই কর্মকর্তাদের আলোচনা চলছে। দলগুলি এই নিলামের জন্য তাদের বেশিরভাগ ক্রিকেটারদের ছেড়ে দিতে চাইছে না। কারণ একটি ফ্রাঞ্চাইজি দীর্ঘদিন ধরে একজন ক্রিকেটারের সঙ্গে তাদের সম্পর্ক গড়ে তোলে এবং এই ক্রিকেটারদের সঙ্গে নিয়েই ভক্তদের আবেগ জড়িয়ে থাকে। এবার রেভস্পোর্টজের অন্যতম সাংবাদিক শুভায়ন চক্রবর্তী ২০২৫ আইপিএলের মেগা নিলামের বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য সামনে আনলেন।

শুভায়ন চক্রবর্তীর সূত্র অনুযায়ী ২০২৫ মেগা নিলামের সম্ভাব্য ভেন্যু হতে পারে লন্ডন। উল্লেখ্য ২০২৪ আইপিএলের মিনি নিলাম গত বছর দুবাইতে অনুষ্ঠিত হয়েছিল। এই নিলামে একাধিক চমক দেখা যায়। অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ককে কলকাতা নাইট রাইডার্স ২৪.৭৫ কোটি টাকার বিনিময়ে রেকর্ড দামে দলে সই করায়। অন্যদিকে সূত্র অনুযায়ী ২০২৫ আইপিএলের মেগা নিলাম এই বছর খুব তাড়াতাড়ি অনুষ্ঠিত হবে। এই গুরুত্বপূর্ণ নিলাম সম্ভবত আসন নভেম্বর মাসে আয়োজন করা হতে পারে।