IPL Meeting: আইপিএল রিটেনশন নিয়ে আজ বৈঠকে বসবে দল মালিকরা, আলোচ্য বিষয়ে থাকবে এই পাঁচটি জিনিস

আজ অর্থাৎ বুধবার ওয়াংখেড়ে স্টেডিয়াম কমপ্লেক্সে বোর্ডের সদর দফতরে মেগা নিলামের আগে ক্রিকেটার ধরে রাখার বিষয়ে আলোচনা করার জন্য আইপিএল মালিকদের সাথে বিসিসিআইয়ের বহু প্রতীক্ষিত বৈঠকটি অনুষ্ঠিত হবে।

Ipl 2025 Mega Auction Updates Team Likely To Be Allowed To Retain Five Or Six Players Impact Player Rule Likely To Stay

ভারতের অন্যতম ফ্রাঞ্চাইজি লিগ আইপিএলকে ঘিরে প্রতি বছরই ক্রিকেট মহলে উন্মাদনা লক্ষ্য করা যায়। ফলে এই টুর্নামেন্টের প্রস্তুতি নিয়ে সারা বছরই কর্মকর্তারা ব্যস্ত থাকেন। বর্তমানে ২০২৫ আইপিএলের আগে মেগা নিলাম থাকায় ফ্রাঞ্চাইজি দলগুলি এবং বিসিসিআইয়ের মধ্যে একাধিক বিষয়ে টানাপোড়ের লক্ষ্য করা যাচ্ছে। তবে দীর্ঘ আলোচনার পর এখন অনেকটাই সমাধান সূত্র পাওয়া গেছে। এবার আসন্ন আইপিএলের মেগা নিলাম সহ গুরুত্বপূর্ণ কিছু তথ্য সামনে এলো।

সম্প্রতি শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই বছর আইপিএলে ক্রিকেটাররা দুরন্ত ফর্মে ছিলেন। নতুন মেন্টর গৌতম গম্ভীরের তত্ত্বাবধানে কলকাতা নাইট রাইডার্স একের পর এক ম্যাচে জয় তুলে নিয়ে ফাইনালে সানরাইজার্স হায়দ্রাবাদের মুখোমুখি হয়েছিল। শ্রেয়াস আইয়ারের নেতৃত্বে অসাধারণ পারফরম্যান্স করে শেষ পর্যন্ত নাইট বাহিনী এই বছর আইপিএলে চ্যাম্পিয়ন হয়। এরপরই ২০২৫ আইপিএলের আগে মেগা নিলাম থাকায় কর্মকর্তারা প্রস্তুতি শুরু করে দেন। তবে ফ্রাঞ্চাইজি দলগুলি এই নিলামের আগে কতজন ক্রিকেটার ধরে রাখতে পারবে তা নিয়ে সব থেকে চিন্তার মধ্যে আছে।

আজ অর্থাৎ বুধবার ওয়াংখেড়ে স্টেডিয়াম কমপ্লেক্সে বোর্ডের সদর দফতরে মেগা নিলামের আগে ক্রিকেটার ধরে রাখার বিষয়ে আলোচনা করার জন্য আইপিএল মালিকদের সাথে বিসিসিআইয়ের বহু প্রতীক্ষিত বৈঠকটি অনুষ্ঠিত হবে। তার আগেই এবার টাইমস অফ ইন্ডিয়ার সূত্র অনুযায়ী কিছু গুরুত্বপূর্ণ তথ্য সামনে এলো। সূত্র অনুযায়ী বিসিসিআই দলগুলোকে মেগা নিলামের আগে ৫ থেকে ৬ জন ক্রিকেটার ধরে রাখার অনুমতি দেবে। এরসঙ্গেই দলগুলিকে অতিরিক্ত বিভাগে আনক্যাপড খেলোয়াড়দের ধরে রাখার অনুমতি দেওয়া হতে পারে। এর ফলে কোনো দল তাদের তৈরি করা তরুণ ক্রিকেটারদের মেগা নিলামের আগে ধরে রাখার সুযোগ পাবে।

এছাড়াও আসন্ন মেগা নিলামে দলগুলোর কাছে আরটিএমের মাধ্যমে ক্রিকেটার ধরে রাখার সুবিধা থাকবে। অন্যদিকে আইপিএলে চালু হওয়া নতুন ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে দীর্ঘদিন ধরে আলোচনা চলছে। এই নিয়মের ফলে অলরাউন্ডাররা সুযোগ পাচ্ছেন না বলে বিশেষজ্ঞরা আঙ্গুল তুলেছিলেন। তবে সূত্র মতে ২০২৫ আইপিএলও ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম বহাল থাকবে। এর সঙ্গেই এই বছর মেগা নিলামে উল্লেখযোগ্যভাবে দলগুলির পার্সে অর্থের পরিমাণ বৃদ্ধি পেতে চলেছে এবং এরপর থেকে প্রতি ৫ বছর ছাড়া মেগা নিলাম অনুষ্ঠিত হতে পারে বলে জানা যাচ্ছে।