IPL 2024: প্রকাশ্যে এল আইপিএল এর দলগুলির নতুন ব্র্যান্ড ভ্যালু, কোথায় রয়েছে চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স?

আইপিএল (IPL) বিশ্বের অন্যতম সফল একটি ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট। জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে এই টুর্নামেন্ট প্রতি বছর আর্থিকভাবেও সমৃদ্ধ হচ্ছে। ২০২৪ আইপিএলও জাঁকজমকপূর্ণভাবে সম্প্রতি শেষ…

আইপিএল (IPL) বিশ্বের অন্যতম সফল একটি ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট। জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে এই টুর্নামেন্ট প্রতি বছর আর্থিকভাবেও সমৃদ্ধ হচ্ছে। ২০২৪ আইপিএলও জাঁকজমকপূর্ণভাবে সম্প্রতি শেষ হয়েছে। এবার আমেরিকান ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক হাউলিহান লোকির (Houlihan Lokey) ২০২৪ আইপিএলের ব্র্যান্ড ভ্যালুয়েশনের বিষয়ে একাধিক চাঞ্চল্যকর তথ্য সামনে এল।

এই বছর আইপিএলে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) নতুন মেন্টর গৌতম গম্ভীরের তত্ত্বাবধানে প্রথম থেকেই দুরন্ত পারফরম্যান্স করে চমক দেয়। ফলে ফাইনালে সানরাইজার্স হায়দ্রাবাদকে হারিয়ে কেকেআর এই বছর আইপিএলে চ্যাম্পিয়ন হয়ে দৃষ্টান্ত তৈরি করে। এবার আমেরিকান ইনভেস্টমেন্ট ব্যাঙ্ক হাউলিহান লোকির ২০২৪ আইপিএলের ব্র্যান্ড ভ্যালুয়েশন স্টাডি করে আর্থিক উপার্জনের বৃদ্ধির বিষয় গুরুত্বপূর্ণ তথ্য সামনে এনেছে।তথ্য অনুসারে এই বছর আইপিএল ব্যবসায়িক মূল্যের বিচারে ৬.৫% বেড়ে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে।

হোলিহান লোকের কর্পোরেট ভ্যালুয়েশন অ্যাডভাইজরি সার্ভিসেসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হর্ষ তালিকোটি (Harsh Talikoti) এই বিষয়ে বলেন, “আইপিএল বিশ্ব মঞ্চে একটি প্রিমিয়ার স্পোর্টস লিগ হিসাবে তার মর্যাদাকে মজবুত করেছে। এই টুর্নামেন্ট খেলাধুলা, বিনোদন এবং বাণিজ্যিক সাফল্যের একটি ব্যতিক্রমী সংমিশ্রণ প্রদর্শন করছে।” অন্যদিকে প্রকাশিত মূল্যায়নের পরিপ্রেক্ষিতে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) ২৩১ মিলিয়ন মার্কিন ডলার ব্র্যান্ড মূল্যের সাথে সবচেয়ে মূল্যবান ফ্র্যাঞ্চাইজি হিসাবে আগের বছরের থেকে ব্র্যান্ড মূল্য ৯% বৃদ্ধি করেছে।

ব্র্যান্ড এবং ব্যবসায়িক মূল্যের ভিত্তিতে দ্বিতীয় স্থানে আছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু‌ (Royal Challengers Bengaluru)। তাদের বর্তমান ব্রান্ড মূল্য ২২৭ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়াও আইপিএল ২০২৪-এর বিজয়ী কলকাতা নাইট রাইডার্স মুম্বাই ইন্ডিয়ান্সকে টপকে ব্র্যান্ড মূল্য ২১৬ মিলিয়ন মার্কিন ডলারে এই তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছে। বর্তমান আইপিএল বিজয়ীদের ব্র্যান্ড মূল্য অনান্য সব দলের থেকে সবচেয়ে বেশি ১৯.৩০% বৃদ্ধি পেয়েছে।

আইপিএল ফ্র্যাঞ্চাইজি দলগুলির ব্র্যান্ড ভ্যালু র‍্যাঙ্কিং এবং বৃদ্ধির হার (Brand Value Ranking and Growth Rate of IPL Franchise Teams) :-

১) চেন্নাই সুপার কিংস (ব্রান্ড মূল্য ২৩১ মিলিয়ন মার্কিন ডলার, বৃদ্ধির হার ৯%)
২) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (ব্রান্ড মূল্য ২২৭ মিলিয়ন মার্কিন ডলার, বৃদ্ধির হার ১৬.৪%)
৩) কলকাতা নাইট রাইডার্স (ব্রান্ড মূল্য ২১৬ মিলিয়ন মার্কিন ডলার, বৃদ্ধির হার ১৯.৩%)
৪) মুম্বাই ইন্ডিয়ান্স (ব্রান্ড মূল্য ২০৪ মিলিয়ন মার্কিন ডলার, বৃদ্ধির হার ৭.৪%)
৫) রাজস্থান রয়্যালস (ব্রান্ড মূল্য ১৩৩ মিলিয়ন মার্কিন ডলার, বৃদ্ধির হার ১০.৮%)
৬) সানরাইজার্স হায়দ্রাবাদ (ব্রান্ড মূল্য ১৩২ মিলিয়ন মার্কিন ডলার, বৃদ্ধির হার ৩.১%)
৭) দিল্লি ক্যাপিটালস (ব্রান্ড মূল্য ১৩১ মিলিয়ন মার্কিন ডলার, বৃদ্ধির হার)
৮) গুজরাট টাইটান্স (ব্রান্ড মূল্য ১২৪ মিলিয়ন মার্কিন ডলার, বৃদ্ধির হার ৩.৩%)
৯) পাঞ্জাব কিংস (ব্রান্ড মূল্য ১০১ মিলিয়ন মার্কিন ডলার, বৃদ্ধির হার ১২.২%)
১০) লখনউ সুপার জায়ান্টস (ব্রান্ড মূল্য ৯১ মিলিয়ন মার্কিন ডলার, বৃদ্ধির হার ৯.৬%)