IPL 2025 Rules: আইপিএলের দোরগোড়ায় নাম প্রত্যাহার করে বিদেশিরা, এবার BCCI-কে অভিযোগ দলগুলির

আজ সকাল থেকেই আসন্ন বছরের আইপিএল নিয়ে উঠে আসছে টুকরো খবরাখবর। আজ তথা ৩১ জুলাই বিসিসিআই সচিব জয় শাহ আইপিএল ফ্র‍্যাঞ্চাইজির মালিকদের সাথে একটি বৈঠকের…

Ipl Teams Have Requested To The Bcci To Take Actions Against Foreign Players Who Withdraw Their Name Last Few Days

আজ সকাল থেকেই আসন্ন বছরের আইপিএল নিয়ে উঠে আসছে টুকরো খবরাখবর। আজ তথা ৩১ জুলাই বিসিসিআই সচিব জয় শাহ আইপিএল ফ্র‍্যাঞ্চাইজির মালিকদের সাথে একটি বৈঠকের দিন। যেখানে আসন্ন মরশুমের মেগা নিলাম এবং বেশ কিছু নিয়মকে ঘিরে সমস্ত কিছু আলোচনা হওয়ার কথা রয়েছে। তবে যাই হোক, ফ্র‍্যাঞ্চাইজির কর্মকর্তারা প্রত্যেকেই নিজেদের নিজেদের মতামত বিসিসিআইকে শেয়ার করেছেন। এখন দেখার, বিসিসিআই কিরকম সিদ্ধান্ত নেয়।

ফ্র‍্যাঞ্চাইজির কর্মকর্তাদের সাথে বৈঠকের পর ঠিক করা হবে রিটেনশন এবং রাইট টু ম্যাচ (আরটিএম) কার্ডের বিষয়ে। এছাড়াও ২০২৫ আইপিএল থেকে ইম্প্যাক্ট প্লেয়াররের নিয়ম নিয়েও আলোচনা হবে। এর সাথে ক্রিকবাজের প্রতিবেদন থেকে জানা গেছে, আইপিএল শুরুর ঠিক আগেই বিদেশী ক্রিকেটাররা যাতে নাম প্রত্যাহার করে না নেয়, সেই সংক্রান্ত বিষয়ে বিসিসিআইকে জানিয়েছে ফ্র‍্যাঞ্চাইজির কর্মকর্তারা।

এমন অনেক বিদেশী ক্রিকেটাররা রয়েছেন যারা আইপিএল নিলামে নাম নথিভুক্ত করলেও, আইপিএল শুরুর ঠিক কয়েকটা দিন আগেই নাম প্রত্যাহার করে নেন। এমন সময়ে নানা অসুবিধার মধ্যে পড়তে হয় ফ্র‍্যাঞ্চাইজিগুলিকে। দলের ভারসাম্য ঠিক রাখতে হাতে খুব কম সময় রেখেই পরিবর্ত হিসাবে কাউকে খুঁজতে হয় ফ্র‍্যাঞ্চাইজিগুলিকে। সম্পূর্ণ আইপিএল মরশুমে এই বিষয়টির প্রভাব পড়তে পারে।

তাই এইরকম পরিস্থিতি যাতে ভবিষ্যতেও না হয়, সেই কথা চিন্তা করেই বিসিসিআইয়ের বৈঠকে এই বিষয়ে কথা তুলেছেন ফ্র‍্যাঞ্চাইজির কর্মকর্তারা। তারা জানিয়েছে, বিসিসিআই যেন সেইসকল ক্রিকেটারদের প্রতি কঠোর পদক্ষেপ নেয়। উল্লেখ্য, এবছর আইপিএল শুরুর আগেই যেসকল ক্রিকেটাররা নাম প্রত্যাহার করেছিলেন, তারা হলেন জেসন রয়, গাস আটকিনসন, বেন স্টোকস। এছাড়াও জোফ্রা আর্চারও কয়েকটি মরশুমে মুম্বাই ইন্ডিয়ান্স দলের সাথে থাকলেও, একটি মরশুমেও মুম্বাই শিবিরে যোগ দেননি তিনি।