দ্রাবিড় বা মরগ্যান নয়, KKR-এ গম্ভীরের উত্তরসূরি হিসেবে এই দক্ষিণ আফ্রিকি লেজেন্ডকে দেখছে কর্তৃপক্ষ

সম্প্রতি গৌতম গম্ভীর ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে দায়িত্ব পাওয়ার পর কলকাতা নাইট রাইডার্স তার বদলে বিকল্প মেন্টর খুঁজতে এখন মাঠে নেমে পড়েছে। উল্লেখ্য গৌতম…

সম্প্রতি গৌতম গম্ভীর ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে দায়িত্ব পাওয়ার পর কলকাতা নাইট রাইডার্স তার বদলে বিকল্প মেন্টর খুঁজতে এখন মাঠে নেমে পড়েছে। উল্লেখ্য গৌতম গম্ভীর এক সময় কলকাতার অধিনায়ক হিসাবেও দায়িত্ব সামলেছিলেন। ফলে তিনি দলে ফিরে আসায় কেকেআর সমর্থক থেকে ক্রিকেটাররা পুরনো উন্মাদনা খুঁজে পেয়েছিল। ফলে কেকেআর কর্মকর্তারা এমন একজন নতুন মেন্টর নিয়োগ করতে চাইছেন যিনি কলকাতার ক্রিকেট উন্মাদনার সাথে‌ আগে থেকেই পরিচিত।

গৌতম গম্ভীর এই বছর আইপিএলে কলকাতা নাইট রাইডার্সে কোচিং সদস্য হিসাবে ফিরে এসে দলকে নতুন করে প্রান দিয়েছিলেন। ফলে অভিজ্ঞ সুনীল নারিন, আন্দ্রে রাসেলের সঙ্গে শ্রেয়াস আইয়ার, ভেঙ্কটেশ আইয়ার, হার্ষিত রানা দুরন্ত পারফরম্যান্স করে দলকে ট্রফি এনে দেন। এরপরেই বিসিসিআই ভারতীয় দলের নতুন প্রধান কোচের জন্য গম্ভীরের নাম পর্যালোচনা করে। দীর্ঘ আলোচনার পর সম্প্রতি অফিসিয়ালি প্রধান কোচ হিসাবে এই প্রাক্তন বিশ্বকাপ জয়ী ভারতীয় তারকার নাম প্রকাশ করা হয়।

অন্যদিকে গৌতম গম্ভীর জাতীয় দলের দায়িত্ব পাওয়ায় কেকেআরের মেন্টর হিসাবে দায়িত্ব চালিয়ে যেতে পারবেন না। ফলে এবার টেলিগ্ৰাফ ইন্ডিয়ার সূত্র অনুযায়ী কেকেআর কর্মকর্তারা গম্ভীরের সম্ভাব্য বদলি হিসাবে জ্যাক ক্যালিসের কথা ভাবছে। জ্যাক ক্যালিস আইপিএলে দীর্ঘদিন কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে ক্রিকেটার হিসাবে সময় কাটিয়েছেন।‌ এমনকি ২০১২ সালে প্রথমবার কেকেআরের চ্যাম্পিয়ন হওয়ার পিছনে এই দক্ষিণ আফ্রিকান তারকার বিশেষ অবদান ছিল।‌

উল্লেখ্য জ্যাক ক্যালিসের আগে কলকাতার নতুন মেন্টর হিসাবে ভারতীয় দলের প্রাক্তন প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের নামও আলোচনায় এসেছিল। অন্যদিকে গৌতম গম্ভীর ভারতীয় দলের প্রধান কোচ হওয়ায় এক শুভেচ্ছা বার্তায় জ্যাক ক্যালিস বলেছেন, “গৌতিকে ভারতীয় দলের কোচ হিসাবে দেখে ভালো লাগছে। সত্যিই ওনার ভালো ক্রিকেট মস্তিষ্ক আছে এবং আক্রমণাত্মকভাবে খেলা খেলতে ভালোবাসে। গৌতম দলে যে আগ্ৰাসী পরিবর্তনগুলি আনবেন তা থেকে ক্রিকেটাররা অনেক কিছু শিখতে পারবে।”