প্লেয়ারদের প্রতিরোধে এবার চোখ খুললো বোর্ডের, পরের সিজন থেকে উঠে যেতে পারে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’, ইঙ্গিত জয় শাহের

আইপিএল (IPL 2024) বিশ্ব ক্রিকেটের মানচিত্রে একটি বিশেষ জায়গা করে নিয়েছে। বিসিসিআই (BCCI) প্রতি বছর একাধিক পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে এই টুর্নামেন্টকে আরও আকর্ষণীয় করে তুলেছে।…

আইপিএল (IPL 2024) বিশ্ব ক্রিকেটের মানচিত্রে একটি বিশেষ জায়গা করে নিয়েছে। বিসিসিআই (BCCI) প্রতি বছর একাধিক পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে এই টুর্নামেন্টকে আরও আকর্ষণীয় করে তুলেছে। গত বছর থেকে আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম চালু করা হয়। তবে এই নিয়মে নিয়ে বর্তমানে একাধিক বিতর্ক সামনে এসেছে। এবার এই বিষয়ে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ (Jay Shah) গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে চলেছেন।

আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম অনুযায়ী প্রতিটি দল ম্যাচে তাদের মূল একাদশের সঙ্গে আরও ৫ জন ক্রিকেটারের নাম বিকল্প তালিকায় রাখতে পারে। তাদের মধ্যে প্রয়োজন অনুযায়ী যেকোনো একজন ক্রিকেটারকে মূল একাদশের কোনো একজন ক্রিকেটারের পরিবর্তে দলগুলি ব্যবহার করতে পারে। এর ফলে সাম্প্রতিক সময় আইপিএল ম্যাচগুলোতে দেখা যাচ্ছে দলগুলি একজন পূর্ণ ব্যাটসম্যানের পরিবর্তে একজন পূর্ণ বোলারকে বা একজন পূর্ণ বোলারের পরিবর্তে একজন পূর্ণ ব্যাটসম্যানকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে ব্যবহার করছে।

এর ফলে অনেক ক্রিকেট বিশেষজ্ঞ মনে করছেন অলরাউন্ডারদের ভূমিকা আইপিএলের মতো এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে ধীরে ধীরে কমে আসছে এটা ভবিষ্যৎ ক্রিকেটের উন্নতির জন্য কখনোই ভালো নয়। এবার এই বিষয়ে বিসিসিআই সেক্রেটারি জয় শাহের গুরুত্বপূর্ণ মন্তব্য সামনে এলো। এক্সপ্রেস স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আইপিএলে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম পরীক্ষা-নিরীক্ষা হিসাবে ব্যবহার করা হয়েছিল। এই নিয়ম আনা হয়েছিল যাতে অতিরিক্ত দুজন ভারতীয় ক্রিকেটার ম্যাচে সুযোগ পান।”

জয় শাহ আরও বলেন, “এই নিয়মটি স্থায়ী নয়। আমরা ভারতীয় অধিনায়ক, ক্রিকেটার, ফ্র্যাঞ্চাইজি দলগুলি এবং তাদের কোচেদের সাথে আলোচনা করবো। তারপরে এই বিষয় নিয়ে আলোচনা করা হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হলেই মিটিং হতে পারে।” উল্লেখ্য এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দল বাছাইয়ের জন্য বিসিসিআই আইপিএলের ওপর বিশেষ নজর রেখেছিল। কিন্তু ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম থাকায় অনেক ক্ষেত্রে অলরাউন্ডারদের পারফরম্যান্স ধারাবাহিকভাবে দেখা না যাওয়ায় নির্বাচকরা রীতিমতো চিন্তার মধ্যে ছিলেন।