Categories: Sport

ধর্মশালায় ইতিহাস গড়লেন জিমি, ৭০০তম উইকেট নিয়ে প্রথম পেসার হিসেবে বিশ্বক্রিকেটে নাম লেখালেন অ্যান্ডারসন

ইংল্যান্ডের বিপক্ষে ভারতের (India vs England series) ৫ ম্যাচের টেস্ট সিরিজে একের পর এক উল্লেখযোগ্য রেকর্ড বিশ্ব ক্রিকেটে আলোচনায় উঠে এসেছে। এই চলমান সিরিজেই অভিষেক করে একাধিক ক্রিকেটার নিজেদের দক্ষতার পরিচয় দিয়েছেন। এর সঙ্গেই অভিজ্ঞ ক্রিকেটারদের ভরসা দলগুলিকে উদ্বুদ্ধ করছে। এবার ইংল্যান্ডের অন্যতম তারকা পেসার জেমস অ্যান্ডারসন (James Anderson) সিরিজের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নেমে বল হাতে দৃষ্টান্ত তৈরি করলেন।

ভারতীয় দল চলমান টেস্ট সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে ইতিমধ্যেই ৩-১ ম্যাচে জয় তুলে নিয়ে এগিয়ে গেছে। এমনকি ৭ মার্চ থেকে শুরু হওয়া সিরিজের শেষ ম্যাচেও ব্লু ব্রিগেডদের দাপট লক্ষ্য করা যাচ্ছে। এই ম্যাচে ভারতীয় দল প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২১৮ রান তাড়া করতে নেমে দুরন্ত ব্যাটিং শুরু করে। অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং শুভমান গিলের (Shubman Gill) ব্যাট থেকে ২ টি দুরন্ত শতরান আসে।‌ তবে ইংল্যান্ডের হয়ে বল হাতে শোয়েব বশির (Shoaib Bashir) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

এর সঙ্গেই প্রথম ইনিংসে জেমস অ্যান্ডারসন ২ উইকেট শিকার করেছেন।‌ ৪১ বছর বয়সী এই পেসার আজ কুলদীপ যাদবের (Kuldeep Yadav) উইকেট তুলে নিয়ে অনন্য রেকর্ড তৈরি করেন। জেমস অ্যান্ডারসন বিশ্বের একমাত্র পেসার যিনি টেস্ট ক্রিকেটে ৭০০ তম উইকেট সংগ্রহ করলেন। ২০০৩ সালে দেশের হয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক করে ২১ বছর ধরে অসাধারণ প্রতিভার পরিচয় দিয়ে এই তারকা পেসার আজ ১৮৭ টেস্ট ম্যাচে নিজের ৭০০ তম টেস্ট উইকেট সংগ্রহ করতে সক্ষম হলেন। এছাড়াও বিশ্বের তৃতীয় বোলার হিসাবে তিনি এই নজির স্থাপন করেছেন।

মুত্তিয়া মুরালিধরনের (Muttiah Muralitharan) টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী হিসাবে ৮০০ টি উইকেট সংগ্রহে আছে।‌ এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা শেন ওয়ার্ন (Shane Warne) ৭০৮ টি উইকেট সংগ্রহ করেছেন। অ্যান্ডারসনের পর চতুর্থ স্থানে ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলে (Anil Kumble) জায়গা করে নিয়েছেন। তিনি টেস্ট ক্রিকেটে মোট ৬১৯ টি উইকেট সংগ্রহ করেছিলেন। অন্যদিকে এই চলমান সিরিজেই ভারতের রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin) টেস্ট ক্রিকেটে ৫০০ টি উইকেট সংগ্রহ করে দৃষ্টান্ত তৈরি করেছেন।

TechGup Desk

TechGup এর নতুন ও অভিজ্ঞ লেখকরা এই প্রোফাইল থেকে খবর লেখেন। মূলত যৌথ প্রচেষ্টায় যে খবরগুলি লেখা হয়, সেগুলি এই প্রোফাইল থেকে পাবলিশ করা হয়।

Recent Posts

সস্তায় এত সুন্দর স্মার্টফোন! Redmi 14C বাজারে ঝড় তুলতে লঞ্চ হচ্ছে এই তারিখে

Redmi 14C ফোনটি চলতি মাসের শেষেই বাজারে পা রাখতে চলেছে। লঞ্চের আগে এটিকে এখন একটি…

28 mins ago

Shakib Al Hasan: পাকিস্তানে টেস্ট খেলা সাকিবের মাথায় ভেঙে পড়লো আকাশ, খুনের অভিযোগ দায়ের করা হল ক্রিকেটারের বিরুদ্ধে

সকল রাজনৈতিক ব্যক্তিত্বের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে তাদের মধ্যে সাকিব অন্যতম।

34 mins ago

India Post Scam: এক মেসেজেই চুরি যাচ্ছে ব্যক্তিগত তথ্য, আপনার ফোনে এলে এড়িয়ে চলুন

বর্তমানে নতুন ভাবে প্রতারণা শুরু করেছে স্ক্যামাররা। এখন তারা India Post-এর নামে ভুয়ো মেসেজ পাঠিয়ে…

43 mins ago

ফিরে এলো ভাউসাহেব মেমোরিয়াল ট্রফি, ভারতের মাটিতে আর্জেন্টিনা অজি ক্লাবের সাথে খেলবে ভারতীয় ক্লাব

ভাউসাহেব বন্দোদকার মেমোরিয়াল ট্রফি একটি অন্যতম ভারতীয় ফুটবল টুর্নামেন্ট যা গোয়া ফুটবল অ্যাসোসিয়েশন দ্বারা আয়োজন…

54 mins ago

অত্যাধুনিক স্কুটার এবার হাতের মুঠোয়, পড়শি দেশে গাড়ি লঞ্চ করছে ভারতের Ather Energy

অত্যাধুনিক ইলেকট্রিক স্কুটার তৈরির জন্য বিখ্যাত Ather Energy এদিন শ্রীলঙ্কার বাজারে পা রাখার ঘোষণা করেছে।…

1 hour ago

Mohun Bagan Durand Cup: রুদ্ধশ্বাস ম্যাচে কাঁটায় কাঁটায় টক্কর, অবিশ্বাস্য জয় ছিনিয়ে নিয়ে ডুরান্ডের সেমিতে মোহনবাগান

আজ ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনালে প্রথমার্ধে সবুজ মেরুনদের আক্রমণে জেসন কামিন্স, পেত্রাতোসের অভাব টের পাচ্ছিল…

2 hours ago