Jasprit Bumrah: চাইলে তবেই পরামর্শ দেবো, বিশ্বকাপে সিরাজ-অর্শদীপদের জন্য কড়া বার্তা জসপ্রিত বুমরাহর

ভারতীয় ফাস্ট বোলারদের নতুন প্রজন্মের গাইড হিসাবে বিবেচিত, পেসার জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah) বলেছেন যে তিনি তরুণ খেলোয়াড়দের খুব বেশি শেখানোর চেষ্টা করেন না এবং যখন জিজ্ঞাসা করা হয় তখনই কেবল সহায়তা করেন কারণ তিনি তাদের উপর কোনও বোঝা চাপাতে চান না। ৩০ বছর বয়সী বুমরাহর ভূমিকা ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup 2024) অভিযানে গুরুত্বপূর্ণ হবে। তিনি মহম্মদ সিরাজ (Mohammad Siraj) এবং আর্শদীপ সিংয়ের (Arshdeep Singh)মতোদের পরামর্শদাতা হিসাবেও কাজ করবেন বলে আশা করা হচ্ছে।

বুমরাহ বলেছিলেন যে তরুণ খেলোয়াড়দের পক্ষে খুব বেশি তথ্যের বোঝা ছাড়াই তাদের পথ প্রশস্ত করা গুরুত্বপূর্ণ। টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আইসিসির অফিসিয়াল ওয়েবসাইটে জসপ্রীত বুমরাহ বলেন, ”তুমি খুব বেশি শেখানোর চেষ্টা করো না। এটা এমন কিছু যা আমি শিখেছি। যখনই কেউ আমার কাছে সাহায্যের জন্য আসে আমি তাদের প্রশ্ন জিজ্ঞাসা করতে দিই কারণ আমি খুব বেশি তথ্য দিতে আপত্তি করি না।”

“এমন নয় যে ভাগ্যের জোরে তারা এতদূর এসেছেন। আমি আমার অভিজ্ঞতা থেকে যা শিখেছি সে সম্পর্কে আমি তাদের আলোকিত করি, তবে আমি তাদের খুব বেশি তথ্য দিয়ে বোঝা করতে চাই না কারণ এটিও আপনার যাত্রার একটি অংশ হতে পারে। এগিয়ে যাওয়ার জন্য আপনাকে নিজের উপায় এবং সমাধান খুঁজে বের করতে হবে।”

চোটের কারণে বুমরাহ ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে পারেননি, তবে প্রত্যাবর্তনের পরে ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করেছিলেন। এই সম্পর্কে বুমরাহ বলেন- “কিছু জিনিস আমার পক্ষে যাবে এবং কিছু জিনিস আমার পক্ষে যাবে না। এই সমস্ত জিনিস আমার প্রক্রিয়ার অংশ হবে। সুতরাং আমি এখন বুঝতে পেরেছি যে আমি খেলা শুরু করেছি কারণ আমি খেলাটিকে ভালবাসি এবং ফলাফলের চেয়ে এই জিনিসগুলিতে ফোকাস করব।”