যত বেশি ম্যাচ তত বেশি টাকা, প্লেয়ারদের জন্য টেস্টক্রিকেটেও IPL-এর‌ মত স্কিম আনল BCCI

আজ থেকে এক নতুন উদ্দ্যোগ নিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI)। ভারতীয় ক্রিকেটাররা যাতে আরও বেশি টেস্ট ম্যাচ খেলতে উৎসুক থাকে, তাই জন্য নিয়ে আসা…

আজ থেকে এক নতুন উদ্দ্যোগ নিল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI)। ভারতীয় ক্রিকেটাররা যাতে আরও বেশি টেস্ট ম্যাচ খেলতে উৎসুক থাকে, তাই জন্য নিয়ে আসা হল নতুন উদ্দ্যোগ। এবার থেকে বার্ষিক কেন্দ্রীয় চুক্তি (BCCI Central Contract) ছাড়াও, বাড়তি টাকা পাবেন ভারতীয় ক্রিকেটাররা৷ সেকথা ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ (India vs England Test Series) শেষ হতেই সাফ জানিয়ে দিলেন বিসিসিআই সচিব জয় শাহ (Jay Shah)।

আজ তথা শনিবার ধর্মশালায় তৃতীয় দিনের মধ্যেই ইংল্যান্ডকে হারিয়ে ৪-১ এর ব্যাবধানে সিরিজ (India vs England 5th Test) জেতে ভারতীয় দল। তারপরেই নিজের সোশ্যাল মিডিয়া পোস্টের মাধ্যমে ভারতীয় সিনিয়র ক্রিকেটারদের বাড়তি টাকা রোজগারের তালিকাটি সকলের সামনে আনেন জয় শাহ। জানা যাচ্ছে যে, টেস্ট ক্রিকেটে ক্রিকেটারদের আগ্রহ বজায় রাখার জন্য এই নতুন আইন পাশ করতে চলেছে বিসিসিআই।

ম্যাচ ফি এবং বার্ষিক কেন্দ্রীয় চুক্তির যে অর্থটি হয়, সেই অর্থ পাবেন ভারতীয় ক্রিকেটাররা। তার উপর নতুন নিয়ম অনুসারে, কোনো ক্রিকেটার যদি একটি মরশুমে ৫০ শতাংশের কম টেস্ট খেলে থাকেন, তা হলে ‘ইনসেন্টিভ’ (Incentive) হিসাবে কোনো টাকা তিনি পাবেন না। কোনও ক্রিকেটার যদি ৫০ শতাংশের বেশি টেস্ট ম্যাচ খেলে, তা হলে ‘ইনসেন্টিভ’ হিসাবে টাকা পাবেন। প্রথম একাদশে থাকলে ম্যাচ পিছু ৩০ লক্ষ টাকা এবং প্রথম একাদশে না থাকলে স্কোয়াডের বাকি সদস্যদের ম্যাচ পিছু ১৫ লক্ষ টাকা দেওয়া হবে।

এছাড়া কোনো ক্রিকেটার যদি ওই মরশুমে ৭৫ শতাংশের বেশি টেস্ট ম্যাচ খেলেন, তা হলে টাকার অঙ্কটা অনেকটাই বাড়বে। সে ক্ষেত্রে প্রথম একাদশে থাকা ক্রিকেটার ম্যাচ পিছু ৪৫ লক্ষ টাকা করে পাবেন। এছাড়া প্রথম একাদশে না থাকলে স্কোয়াডের বাকি সদস্যদের ম্যাচ পিছু দেওয়া হবে ২২.৫ লক্ষ টাকা। নতুন নিয়ম আসার পর এখন অনেক ক্রিকেট বিশেষজ্ঞই মনে করছেন, ভারতীয় তারকারা হঠাৎ হঠাৎ করে টেস্ট ক্রিকেট থেকে বিরতি নেবেন না।