Jay Shah: BCCI সভাপতির পদ ছেড়ে দিতে পারেন জয় শাহ, লক্ষ্য কি ICC চেয়ারম্যানের চেয়ার?

কয়েকদিন আগেই আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়লাভ করেছে ভারতীয় দল। তারপর থেকে এখনো খুশির জোয়ার থামেনি ভারতে। সেই ঘোর কাটতে না কাটতেই সম্প্রতি একটি খবর সাড়া ফেলে দিয়েছে ক্রিকেটমহলে। সম্প্রতি যে খবরটি উঠে আসছে, সেটি হল ভারতীয় ক্রিকেট বোর্ডের সেক্রেটারি পদ থেকে পদত্যাগ করতে পারেন জয় শাহ।

তবে ক্রিকবাজের খবর অনুযায়ী জানা যাচ্ছে, বিসিসিআই সেক্রেটারি পদ থেকে পদত্যাগ করলেও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের চেয়ারম্যান পদের জন্য নাম নথিভুক্ত করতে চলেছেন জয় শাহ। চলতি বছরের নভেম্বর মাসে অনুষ্ঠিত হবে আইসিসির চেয়ারম্যান পদের নির্বাচন। ওই প্রতিবেদন থেকে জানা গেছে, জয় শাহ এই পদের জন্য তার দাবি জানাতে পারেন তার জন্যেই এইভাবে সেক্রেটারি পদ ছেড়ে দেওয়ার পরিকল্পনা করছেন।

ক্রিকবাজের প্রতিবেদন থেকে জানা গেছে, জয় শাহ যদি আইসিসি চেয়ারম্যান পদের জন্য নিজের নাম নথিভুক্ত করেন, তাহলে বিনা প্রতিদ্বন্দ্বীতায় তিনিই নির্বাচন হবেন নিশ্চিত। এছাড়া ওই প্রতিবেদনে বলে হয়েছে, যদি জয় শাহ আইসিসি চেয়ারম্যান হন, তাহলে তাকে তিনবছর ওই পদে দেখা যেতে পারে এবং তারপর তিনি চাইলে ২০২৮ সালে বিসিসিআই প্রেসিডেন্ট হওয়ার যোগ্যতা অর্জন করবেন।

বর্তমানে আইসিসির সভাপতির দায়িত্বে রয়েছেন নিউজিল্যান্ডের গ্রেগ বার্কলে। তিনি গত চার বছর ধরে এই পদে অধিষ্ঠিত রয়েছেন৷ যদিও বিসিসিআইয়ের সমর্থনের জন্য বার্কলে এই দায়িত্ব পেয়েছিলেন৷ তবে নভেম্বরের নির্বাচনে জয় শাহ নিজের নাম দিলে বার্কলেকে পিছনে ফেলে তিনিই সভাপতি পদের জন্য অধিষ্ঠিত হতে পারেন। কিন্তু জয় শাহের ওই নির্বাচনে নাম জমা দিতে এখনো অনেক সময় বাকি। চলতি মাসের শেষের দিকে শ্রীলঙ্কার কলম্বোতে আইসিসির বার্ষিক সভা অনুষ্ঠিত হবে। সেখানে আলোচনা হওয়ার কথা রয়েছে আইসিসির সভাপতি পদ নিয়ে৷