এই চারজনকে বিশ্বকাপ উৎসর্গ করে চ্যাম্পিয়নস ট্রফি ও WTC-এর অধিনায়কের নাম ঘোষণা করলেন জয় শাহ

গত ২৯ জুন ভারতীয় ক্রিকেটের জন্য একটি স্মরনীয় দিন ছিল। এই দিনে দীর্ঘ সময়ের পর রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস তৈরি করে। এরপর ভারতীয় দলকে নিয়ে দেশ জুড়ে উন্মাদনা দেখা যাচ্ছে। অন্যদিকে আগামী বছর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হতে চলেছে। এবার ভারতীয় দলকে বিশ্বকাপ জয়ের শুভেচ্ছা জানাতে গিয়ে আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসির টুর্নামেন্টগুলির বিষয়ে বিসিসিআই সচিব জয় শাহ গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন।

গত বছর একদিনের বিশ্বকাপে ভারতীয় দল দুরন্ত পারফরম্যান্স করে ফাইনালে জায়গা করে নিয়েছিল। কিন্তু এই চুড়ান্ত ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে ব্লু ব্রিগেডরা রীতিমতো হতাশ করে। তবে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে সমস্ত সমীকরণকে বদলে দিয়ে ভারতীয় ক্রিকেট দল ঘুরে দাঁড়ায়। ফলে রোহিত শর্মার নেতৃত্বে এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শেষ পর্যন্ত ব্লু ব্রিগেডরা চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস তৈরি করে। দলের হয়ে রোহিত শর্মা, বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়া সহ অক্ষর প্যাটেল এবং জসপ্রীত বুমরাহ দুরন্ত ফর্মে ছিলেন।

ভারতের এই সাফল্যটিকে এবার বিসিসিআই সচিব জয় শাহ রোহিত শর্মা, বিরাট কোহলি, কোচ রাহুল দ্রাবিড় এবং রবীন্দ্র জাদেজাকে উৎসর্গ করলেন। উল্লেখ্য এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রোহিত শর্মা, বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজা আন্তর্জাতিক মঞ্চে টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসর ঘোষণা করেন। এর সঙ্গেই এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ছিল কোচ হিসাবে রাহুল দ্রাবিড়ের শেষ ম্যাচ। বিসিসিআই সচিব জয় শাহ বলেন, “এই ঐতিহাসিক জয়ের জন্য ভারতীয় দলকে অনেক শুভেচ্ছা জানাই। এই জয়কে কোচ রাহুল দ্রাবিড়, অধিনায়ক রোহিত শর্মা, বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজাকে উৎসর্গ করছি।”

তিনি আরও বলেন, “গত এক বছরের মধ্যে এটা আমাদের তৃতীয় ফাইনাল ছিল। গত বছর ২৩ জুন আমরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরেছিলাম। ২৩ নভেম্বর একদিনের বিশ্বকাপে পরপর ১০ ম্যাচ জয়ের পর ভক্তদের মন জয় করতে পেরলেও কিন্তু কাপ জয় করতে পারিনি। আমি রাজকোটে বলেছিলাম আমরা ভক্তদের মন জয় করবো, কাপ জয়ও করবো এবং ভারতের পতাকা পুঁততে পারবো। আমাদের অধিনায়ক রোহিত শর্মা সেটাই করে দেখিয়েছেন।

এর সঙ্গেই জয় শাহ স্পষ্ট করে দেন যে আসন্ন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এবং চ্যাম্পিয়ন্স ট্রফিতে রোহিত শর্মাই ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন। তিনি বলেন, “এই জয়ের পিছনে শেষ ৫ ওভারের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। এই সময় ভালো পারফরমেন্স করার জন্য সূর্যকুমার যাদব, জসপ্রীত বুমরাহ, আর্শদীপ সিং এবং হার্দিক পান্ডিয়াকে ধন্যবাদ জানাতে চাই। এই টুর্নামেন্টে পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল এবং চ্যাম্পিয়ন্স ট্রফির মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট রয়েছে। আমার ভরসা আছে এই দুই টুর্নামেন্টেও রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় দল চ্যাম্পিয়ন হবে।”