বারবার ইংল্যান্ডে ফাইনাল হওয়ায় ক্ষুব্ধ ভারত, এবার WTC ফাইনালের স্থান পরিবর্তনে সরব BCCI

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (WTC) সাম্প্রতিক সময় টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তাকে বৃদ্ধি করতে সাহায্য করছে। ভারতীয় দল এই টুর্নামেন্টে পরপর দুবার ফাইনালে প্রবেশ করলেও হারের সম্মুখীন হয়। এই দুই ফাইনালই ইংল্যান্ডে অনুষ্ঠিত হয়েছিল। ফলে অনেক ভারতীয় সমর্থক থেকে ক্রিকেট বিশেষজ্ঞ পরবর্তী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ইংল্যান্ডের পরিবর্তে অন্য দেশে স্থানান্তরিত করার জন্য একাধিক মতামত সামনে আনেন। এবার বিসিসিআই (BCCI) বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের স্থান পরিবর্তনের বিষয়ে মাঠে নামলো।

২০২১ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম ইংল্যান্ডের মাটিতে ভারত নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামে। এই ম্যাচে বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে ব্যাট হাতে দুরন্ত লড়াই চালালেও শেষ পর্যন্ত কিউইদের কাছে ৮ উইকেটে হারের সম্মুখীন হয়। এরপর গত বছর ব্লু বিগ্রেডরা আবারও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিজেদের জায়গা করে নেয়। উল্লেখযোগ্যভাবে এই ম্যাচটিও ইংল্যান্ডে লন্ডনের ওভালে অনুষ্ঠিত হয়।

তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় দল লজ্জাজনক হারের সম্মুখীন হয়। অন্যদিকে ২০২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালটিও আইসিসি জুনে ইংল্যান্ডে আয়োজন করতে চলেছে। এরপরই এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের ফাইনাল প্রতিবার ইংল্যান্ডে অনুষ্ঠিত হওয়া নিয়ে অনেকেই বিরোধীতা করেন। এবার বিসিসিআই সেক্রেটারি জয় শাহও (Jay Shah) এই বিষয়ে সরব হলেন।

ইতিমধ্যেই তিনি এই বিষয়ে আইসিসির সাথে কথা বলেছেন। সম্প্রতি সাংবাদিকদের দেওয়া এক সাক্ষাৎকারে জয় শাহ বলেন, “আমরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের স্থান পরিবর্তনের বিষয়ে আইসিসির সাথে কথা বলেছি। তারা এই পরিবর্তন করার বিষয়ে বিবেচনা করবে।” অন্যদিকে এই বছর ভারতীয় দল ঘরের মাঠে ইংল্যান্ডকে ৫ ম্যাচের টেস্ট সিরিজে হারিয়ে দুরন্ত ফর্মে আছে। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে ব্লু বিগ্রেডরা এখন ৬৮.৫১ শতাংশ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় শীর্ষে অবস্থান করছে।