Jay Shah confirms that T20 World Cup 2024 Prize money of 125 crores will be divided among players staff coaches

বিশ্বকাপ জয়ের ১২৫ কোটির পুরস্কার শুধু প্লেয়ারদের জন্য নয়, কাদের কাদের মধ্যে ভাগ হবে, জানিয়ে দিলেন জয় শাহ

বিশ্ব জুড়ে ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে আইসিসি আর্থিকভাবে যথেষ্ট শক্তিশালী হচ্ছে। ফলে গুরুত্বপূর্ণ টুর্নামেন্টগুলির পুরস্কার মূল্যও সাম্প্রতিক সময় যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারতীয় দল দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। এবার এই টুর্নামেন্ট থেকে ব্লু ব্রিগেডদের অর্জিত পুরস্কার মূল্যের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

বিশ্বকাপে ভারতীয় দল অন্যতম প্রতিপক্ষ হিসাবে অংশগ্রহণ করলেও তারা চ্যাম্পিয়ন হতে পারবে কিনা তা নিয়ে অনেক ক্রিকেট বিশেষজ্ঞ থেকে সাধারণ সমর্থকদের মনে চিন্তা ছিল। কারণ গত বছর একদিনের বিশ্বকাপে দুরন্ত পারফরম্যান্স করলেও ফাইনালে ব্লু ব্রিগেড অস্ট্রেলিয়ার কাছে লজ্জাজনক হারের সম্মুখীন হয়ে ভক্তদের হতাশ করে। তবে এই বছর ভারতীয় দল রোহিত শর্মার নেতৃত্বে কোনো রকম ভুল করেনি।

ফাইনালে উত্তেজনাপূর্ণ ম্যাচে বিরাট কোহলির বিধ্বংসী ব্যাটিংয়ে এবং হার্দিক পান্ডিয়া, জসপ্রীত বুমরাহের বিধ্বংসী বোলিংয়ে ভর করে ব্লু ব্রিগেডরা দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়। এর ফলে ভারতীয় দল আইসিসির নির্ধারিত ১২৫ কোটি টাকা পুরস্কার পেয়েছে। এই টাকা কীভাবে ব্যবহার করা হবে তা নিয়ে এবার বিসিসিআই সচিব জয় শাহের ভাবনা চিন্তা সামনে এল। গতকাল বিসিসিআই সচিব জয় শাহ নিজের এক্স অ্যাকাউন্টে এই পুরস্কার মূল্যের বিষয় পোস্ট করেন।

তিনি লিখেছিলেন, “টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ জয়ে ভারতীয় ক্রিকেট দলের জন্য ১২৫ কোটি টাকা পুরস্কার ঘোষণা করতে পেরে আমি আনন্দিত। এই অসামান্য কৃতিত্বের জন্য সমস্ত খেলোয়াড়, কোচ এবং সহায়তা কর্মীদের অভিনন্দন জানাচ্ছি।” এই টাকা তিনি প্রতিটি ক্রিকেটার, কোচ, সহায়তা কর্মী এবং নির্বাচকদের মধ্যে ভাগ করে দেবেন বলে ঘোষণা করেছেন। ফলে সূত্র অনুযায়ী মনে করা হচ্ছে দলের প্রতিটি ক্রিকেটার কমপক্ষে ৫ কোটি টাকা পুরস্কার পাবেন। অন্যদিকে রিজার্ভ ক্রিকেটার এবং সহকারী সদস্যরা ন্যূনতম ১ কোটি টাকা পেতেন পারেন।