Paris Olympics 2024: বাবা নিরাপত্তারক্ষী, মা পরিষ্কারক, এবার মেয়ে অলিম্পিকে উজ্জ্বল করতে যাচ্ছে দেশের নাম

২০২৪ সালের প্যারিস অলিম্পিকের জন্য ভারতীয় দল ঘোষণা করা হয়েছে। নীরজ চোপড়া সহ সমস্ত ভারতীয় ক্রীড়াবিদ অলিম্পিক গেমসে অংশ নিচ্ছেন। তাদেরই একজন ভারতের ট্র্যাক অ্যান্ড…

২০২৪ সালের প্যারিস অলিম্পিকের জন্য ভারতীয় দল ঘোষণা করা হয়েছে। নীরজ চোপড়া সহ সমস্ত ভারতীয় ক্রীড়াবিদ অলিম্পিক গেমসে অংশ নিচ্ছেন। তাদেরই একজন ভারতের ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলেট জ্যোতি ইয়ারাজি। আসুন আমরা তাদের সম্পর্কে বিস্তারিতভাবে জানি।

জ্যোতি ইয়ারাজি (জন্ম ২৮ আগস্ট ১৯৯৯) একজন ভারতীয় ট্র্যাক এবং ফিল্ড ক্রীড়াবিদ অন্ধ্র প্রদেশের। তিনি ১০০ মিটার হার্ডলসে বিশেষজ্ঞ এবং ভারতের জাতীয় রেকর্ড ধারণ করেছেন। তিনি ১০ মে ২০২২ তারিখে ১৩.২৩ সেকেন্ড সময় নিয়ে অনুরাধা বিসওয়ালের দীর্ঘদিনের রেকর্ড ভেঙেছিলেন। তারপর থেকে বেশ কয়েকবার এই রেকর্ড ভেঙেছেন তিনি।

জ্যোতি অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের বাসিন্দা। তার বাবা সূর্যনারায়ণ একজন নিরাপত্তা রক্ষী এবং তার মা কুমারী গৃহকর্মী হিসাবে কাজ করেন। তিনি সিটি হাসপাতালে পরিচ্ছন্নতাকর্মী হিসেবে কাজ করেন। জ্যোতি বিশাখাপত্তনমের পুরানো শহরের পোর্ট হাই স্কুলে পড়াশোনা করেছিলেন। তারপর তিনি আচার্য নাগার্জুন বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত একটি কলেজে পড়াশোনা করেন। পরে তিনি হায়দরাবাদে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া হোস্টেলে যোগ দেন এবং কোচ অলিম্পিয়ান এন রমেশের অধীনে দুই বছর প্রশিক্ষণ নেন। যিনি দ্রোণাচার্য পুরস্কারও পেয়েছিলেন। পরে তিনি সেন্টার অফ এক্সেলেন্সে যোগদানের জন্য গুন্টুরে চলে যান। ২০১৯ সাল থেকে তিনি ভুবনেশ্বরের রিলায়েন্স অ্যাথলেটিক্স হাই-পারফরম্যান্স সেন্টারে ব্রিটিশ কোচ জেমস হিলিয়ারের অধীনে প্রশিক্ষণ নেন।

জ্যোতির কেরিয়ারের হাইলাইটটি এসেছিল যখন তিনি চীনের হাংঝাউতে ২০২২ এশিয়ান গেমসে ১০০ মিটার হার্ডলসে রৌপ্য পদক জিতেছিলেন। প্রাথমিকভাবে চীনা অ্যাথলেটের সঙ্গে ভুল শুরুর জন্য তাকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল। কিন্তু পরে তাকে শুরু করার অনুমতি দেওয়া হয়। অবশেষে, একটি পর্যালোচনার পরে, চীনা অ্যাথলিট উ ইয়ান্নিকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল এবং ভারতীয়কে রৌপ্য পদকে উন্নীত করা হয়েছিল। ২০২৩ সালের গোড়ার দিকে, তিনি কাজাখস্তানের আস্তানায়নে ২০২৩ এশিয়ান ইনডোর অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রৌপ্য জয়ের পাশাপাশি পাঁচবার ইনডোর ৬০ মিটার হার্ডলসের জাতীয় রেকর্ড ভেঙেছিলেন।