Kamindu Mendis: দুই ইনিংসে জোড়া শতরান, টেস্ট ক্রিকেটের‌ ইতিহাসে বিশ্বরেকর্ড শ্রীলঙ্কান ব্যাটসম্যানের

টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি করা যে কোনো ক্রিকেটারের কাছে বড় প্রাপ্তির থেকে কম কিছু নয়। এটি এমন একটি ফরম্যাট, যেখানে প্রত্যেক ক্রিকেটার চায়, নিজের প্রতিভা মেলে…

টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি করা যে কোনো ক্রিকেটারের কাছে বড় প্রাপ্তির থেকে কম কিছু নয়। এটি এমন একটি ফরম্যাট, যেখানে প্রত্যেক ক্রিকেটার চায়, নিজের প্রতিভা মেলে ধরতে। টপ অর্ডারের ব্যাটারদের জন্য এই ফরম্যাটে সেঞ্চুরি করা খুব একটা কঠিন কাজ না হলেও, নীচের দিকের ব্যাটারদের জন্য সেঞ্চুরি করা কিছুটা কঠিন হয়ে থাকে। কিন্তু তারপরেও বিশ্বক্রিকেটে অনেক তারকাই নীচে ব্যাট করতে এসে সেঞ্চুরি করেন।

তাদের মধ্যেই বর্তমানে একজন হলেন শ্রীলঙ্কান তারকা কামিন্দু মেন্ডিস (Kamindu Mendis)। তিনি বিশ্বের প্রথম ব্যাটার হিসাবে ৭ নম্বরে ব্যাট করতে এসে একই টেস্টে দুই ইনিংসে দুটি সেঞ্চুরি করেছেন। এর আগে অনেক ক্রিকেটারই ৭ নম্বরে ব্যাট এসে সেঞ্চুরি করলেও, কারোর পক্ষে সম্ভব হয়নি ওই পজিশনে ব্যাট এসে দুই ইনিংসে সেঞ্চুরি। আর সেটাই চলতি বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে (Bangladesh vs Sri Lanka 1st Test) করে দেখিয়েছেন কামিন্দু মেন্ডিস।

বহুদিন পর চলতি বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে ম্যাচ খেলার সুযোগ হয় কামিন্দুর। এর আগে তিনি শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন ২০২২ সালে আগস্ট মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। আবার বাংলাদেশের বিরুদ্ধে জাতীয় দলে প্রত্যাবর্তন করেন তিনি। আর ফিরতে না ফিরতেই কামিন্দু প্রথম টেস্টেই প্রথম ইনিংসে ১২৭ বলে ১০২ রান করেন। যার মধ্যে সামিল ছিল ১১ টি বাউন্ডারি, ৩ টি ছক্কা।

অন্যদিকে আজ দ্বিতীয় ইনিংসে যখন শ্রীলঙ্কা দল ১২৬ রানে ৬ উইকেট হারায়, ওই জায়গা থেকে দাঁড়িয়ে থেকে ১৬৪ রানের ইনিংস খেলে মাঠ ছাড়েন তিনি। এই ১৬৪ রান করতে ২৩৫ টি বল সময় নেন তিনি। কামিন্দুর ইনিংসে ছিল ১৬ টি বাউন্ডারি এবং ৬ টি ছক্কা। এর সাথেই দলকে ৪১৮ রানের মতো বড় স্কোরে পৌঁছে দেন তিনি। এছাড়া কামিন্দু বাংলাদেশের সামনে ৫১১ রানের লক্ষ্য দিতেও দলকে সাহায্য করেন।