অর্শদীপ সিংয়ের প্রতি বিতর্কিত মন্তব্য করা প্লেয়ারের নিন্দা করলেন হরভজন, সবার সামনে ক্ষমা চাইলেন পাক ক্রিকেটার

পাকিস্তানি ক্রিকেটাররা জানেন না কখন তারা কাকে কী বলবেন। এবার সাবেক ক্রিকেটার কামরান আকমলের (Kamran Akmal) কথাই ধরা যাক। ভারতীয় ফাস্ট বোলার অর্শদীপ সিংকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন তিনি। এরপরই হরভজন সিং (Harbhajan Singh) এক্সে তার বিরুদ্ধে তোপ দেগে সমালোচনা শুরু করলে আকমলকে প্রকাশ্যে ক্ষমা চাইতে হয়। টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) একটি গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতীয় দল পাকিস্তানকে ৬ রানে পরাজিত করার সময় এই ঘটনাটি ঘটেছিল।

প্রকৃতপক্ষে, এআরওয়াই নিউজের একটি প্যানেল আলোচনার সময় আকমলের মন্তব্যগুলি আপত্তিকর এবং অনুপযুক্ত বলে মনে করা হয়েছিল, যার ফলে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছিল, বিশেষত ভারতের প্রাক্তন স্পিনার হরভজন সিংয়ের কাছ থেকে। ভারত-পাকিস্তান ম্যাচ চলাকালীন অর্শদীপের ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্য করেন আকমল। ভারতীয় ইনিংসের শেষ ওভারে ১৮ রান ডিফেন্ড করেন অর্শদীপ। হরভজন সিংয়ের রিপোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, আকমল বলছেন, ”যেকোনো কিছুই ঘটতে পারে… রাত ১২টা বাজে। এ কথা বলেই সে জোরে জোরে হাসতে শুরু করে।”

এই মন্তব্যটি শিখ সম্প্রদায়ের প্রতি আপত্তিকর বলে মনে করা হয়েছিল। এই প্রতিক্রিয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ ক্ষমা চেয়েছেন আকমল। তিনি লেখেন- “আমি আমার সাম্প্রতিক মন্তব্যের জন্য গভীরভাবে দুঃখ প্রকাশ করছি এবং আমি হরভজন সিং ও শিখ সম্প্রদায়ের কাছে ক্ষমা চাইছি। আমার কথাগুলো ছিল অনুচিত ও অপমানজনক। বিশ্বজুড়ে শিখদের প্রতি আমার প্রচুর শ্রদ্ধা রয়েছে এবং কাউকে আঘাত করা কখনই আমার উদ্দেশ্য হবে না। আমি সত্যিই দুঃখিত।”

হরভজন সিং এর আগে আকমলের মন্তব্যের সমালোচনা করেছিলেন এবং তার ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছিলেন। তিনি লিখেছিলেন- ‘লাখ লাখ লানাত তেরেপে কামরান আখমল…’ “আপনার নোংরা মুখ খোলার আগে আপনার শিখদের ইতিহাস জানা উচিত। আমরা শিখরা তোমাদের মা-বোনদের বাঁচিয়েছি যখন তারা হানাদারদের দ্বারা অপহৃত হয়েছিল, সময় তখনো ১২ টা ছিল। লজ্জা লাগা উচিত তোমাদের।”

হরভজন সিংয়ের এই পোস্টের পর কামরান তাকে ট্যাগ করে ক্ষমা চান। তবে এই প্রথম নয়, এর আগেও কোনও পাকিস্তানি ক্রিকেটার এমন মন্তব্য করেছেন। এমনকি ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্যও করেছেন ওয়াকার ইউনুস। পরে আকমলের মতো ক্ষমাও চেয়েছেন তিনি।