নাইট শিবিরে আবার‌ ফিরল বাঙালি, একমাত্র বাংলার প্লেয়ার হিসেবে KKR-এ জায়গা পেলেন এই পেসার

ভারতের একাধিক রাজ্যের তরুণ ক্রিকেটাররা নিজেদের প্রতিভা প্রকাশ করার জন্য আইপিএলকে (IPL 2024) অন্যতম মঞ্চ হিসাবে বেছে নেয়। তবে এই টুর্নামেন্টে অনেক ক্ষেত্রেই ক্রিকেটাররা নিজেদের…

ভারতের একাধিক রাজ্যের তরুণ ক্রিকেটাররা নিজেদের প্রতিভা প্রকাশ করার জন্য আইপিএলকে (IPL 2024) অন্যতম মঞ্চ হিসাবে বেছে নেয়। তবে এই টুর্নামেন্টে অনেক ক্ষেত্রেই ক্রিকেটাররা নিজেদের রাজ্যের দলের হয়ে অংশগ্রহণ করার বিশেষ সুযোগ পান না। ফলে বেশকিছু ক্রিকেট ভক্তদের মধ্যে এই বিষয়ে দীর্ঘদিনের ক্ষোভ জমা হয়ে আছে। একইভাবে কলকাতা নাইট রাইডার্স শিবিরে বেশকিছু বছর ধরে বাংলার ক্রিকেটাররা সুযোগ পাচ্ছেন না। এবার ২০২৪ আইপিএলের আগে নাইট শিবিরে একজন মাত্র বাংলার ক্রিকেটারের নাম যুক্ত হল।

আইপিএলের শুরুর দিকে কলকাতা নাইট রাইডার্সে একাধিক বাংলার ক্রিকেটার অংশগ্রহণ করার সুযোগ পেতেন। এই টুর্নামেন্টের উদ্বোধনী মরসুমে নাইট শিবিরে অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর সঙ্গে বাংলার ঋদ্ধিমান সাহা, লক্ষ্মী রতন শুক্লা সহ অশোক দিন্দার মতো ক্রিকেটার ছিলেন। তবে সময়ের সঙ্গে সঙ্গে কেকেআরে বাংলা ক্রিকেটারদের জন্য দরজা প্রায় বন্ধই হয়ে গেছে। এর সঙ্গেই বাংলার ক্রিকেটাররাও তাল মিলিয়ে সাম্প্রতিক সময়ে খুব বেশি নজর কাড়তে পারছেন না।

এর মধ্যেই দলে বাংলার ক্রিকেটারদের নেওয়ার বিষয়ে বেশকিছু নাইট ভক্ত দীর্ঘদিন ধরে বারবার প্রশ্ন তুলে আসছেন। কিন্তু গত বছর ডিসেম্বরে অনুষ্ঠিত ২০২৪ আইপিএল নিলামে মিচেল স্টার্কের মতো ক্রিকেটকে ২৪.৭৫ কোটি টাকায় রেকর্ড দামে কলকাতা নাইট রাইডার্স সই করালেও কোনো বাংলার ক্রিকেটারকে নিলামে কিনে তারা সুযোগ তৈরি করে দেয়নি। এবার আসন্ন আইপিএলে নেট বোলার হিসাবে পেসার কনিষ্ক শেঠ (Kanishk Seth) একমাত্র বাংলার ক্রিকেটার হিসাবে সুযোগ পেয়েছেন।

প্রসঙ্গত আইপিএলে আমরা একাধিক নেট বোলারকে পরর্বতী সময় দলে জায়গা করে নিতে দেখেছি। ফলে বাংলার এই ক্রিকেটারের কাছে দলে জায়গা করে নেওয়ার একটা সুযোগ তৈরি হয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। কনিষ্ক শেঠ এর আগে আইপিএলে চেন্নাই সুপার কিংসের হয়ে দলে সুযোগ পেয়েছিলেন কিন্তু এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত অভিষেক করতে পারেননি‌। এর সঙ্গেই ২২ মার্চ থেকে শুরু হতে যাওয়া আইপিএলের আগেই কলকাতা এখন ইডেন গার্ডেন্সে তাদের শেষ মুহূর্তের প্রস্তুতি শুরু করে দিয়েছে। ২৩ শে মার্চ টুর্নামেন্টের প্রথম ম্যাচে কলকাতা সানরাইজার্স হায়দ্রাবাদের মুখোমুখি হবে।