Keshav maharaj took big wickets of Rohit Sharma and rishabh pant in same over T20 World Cup 2024 final

India vs South Africa Final: প্রথমে রোহিত তো পরে পান্থ, তিন বলের মধ্যেই ম্যাচের মোড় ঘোরালেন কেশব মহারাজ

বিরাট কোহলি প্রথম ওভারে তিনটি চার মেরে টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারতকে দারুণ শুরু এনে দিলেও এই সুখ বেশিক্ষণ স্থায়ী হয়নি। দ্বিতীয় ওভারে এসে দক্ষিণ আফ্রিকার হয়ে কামব্যাক করেন কেশব মহারাজ। তিন বলের মধ্যেই ফর্মে থাকা রোহিত শর্মা ও পরে বিপজ্জনক ঋষভ পন্থকে আউট করেন তিনি। ম্যাচ কীভাবে ঘুরে দাঁড়ায় কেউ বুঝে উঠতে পারেনি। স্তব্ধ হয়ে যায় ভারতীয় ড্রেসিংরুম। মাঠে বসে থাকা ভারতীয় সমর্থকরা হতবাক হয়। এক ওভারেই কেঁপে উঠে ভারতের টপ অর্ডার।

দুর্দান্ত ফর্মে থাকা অধিনায়ক রোহিত শর্মা লেগ স্টাম্পের ফুল লেংথ বল বের করে স্কোয়ার লেগের দিকে সুইপ শট খেলতে চেয়েছিলেন। এরই মধ্যে বল হাওয়ায় চলে যায় এবং ফিল্ডার হেনরিখ ক্লাসেন তার বাঁ দিকে ডাইভ দিয়ে দর্শনীয় ক্যাচ ধরেন। রোহিত করেন ৯ রান। কেশব মহারাজ ওভারের শেষ বলে ঋষভ পন্থকে আউট করেন। নিজের দ্বিতীয় বল খেলতে নেমে ঋষভ পন্থ দুর্ভাগ্যজনকভাবে আউক হন। অফ স্টাম্প লাইনের বাইরে করা নিচু ফুলটস বলটি সুইপ করার প্রক্রিয়ায় ব্যাটের কানায় লাগে। অনায়াসে বলটি ক্যাচ করেন উইকেট কিপার।

আসলে পূর্ণ প্রস্তুতি ও হোমওয়ার্ক নিয়েই ভারতের বিপক্ষে এই ফাইনালে মাঠে নেমেছে দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ওভারে কেশব মহারাজের হাতে শুধু বল তুলে দিয়ে প্রখর বুদ্ধির প্রমান দেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম। ২০২৩ সাল থেকে, টি-টোয়েন্টিতে, কেশব মহারাজ পাওয়ার প্লেতে চারবার ডানহাতি ব্যাটসম্যানদের আউট করেছেন এবং তার ইকোনমিও মাত্র ৭.২৯। অন্যদিকে প্রথম ছয় ওভারে দু’বার বাঁহাতি ব্যাটসম্যানদের আউট করতে পেরেছেন তিনি, এই সময়ে তার ইকোনমি ৯.৫০।