CSK-MI পারেনি সেই কীর্তি করে দেখালো KKR, প্রথম অধিনায়ক হিসেবে এই নজির শ্রেয়াসের

গতকাল তথা রবিবার সকলকে চমকে দিয়ে আইপিএল ২০২৪ (IPL 2024) শিরোপা নিজেদের নাম করেছে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। সানরাইজার্স হায়দ্রাবাদকে (Sunrisers Hyderabad) ৮…

গতকাল তথা রবিবার সকলকে চমকে দিয়ে আইপিএল ২০২৪ (IPL 2024) শিরোপা নিজেদের নাম করেছে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। সানরাইজার্স হায়দ্রাবাদকে (Sunrisers Hyderabad) ৮ উইকেটে হারিয়ে তৃতীয়বারের মতো আইপিএল জয় করেছে শ্রেয়াস আইয়ারের (Shreyas Iyer) নেতৃত্বাধীন কেকেআর। আর এই জয়ের পর কেকেআর এখন আলোচনার শিরোনামে। ২০১২, ২০১৪ আইপিএলের পর এবার দীর্ঘসময়ের খরা কাটিয়ে ২০২৪ আইপিএল নিজেদের নাম করেছে নাইটবাহিনী।

তবে গতকাল এই জয়ের সাথে আইপিএল ইতিহাসে একমাত্র দল হিসাবে এক নজির গড়েছে কেকেআর। সেটি হল একমাত্র দল হিসাবে আইপিএলের ইতিহাসে দুইজন পৃথক অধিনায়কের হাত ধরে আইপিএল জয়ী হয়েছে কেকেআর। এর আগে কোনো দলের এমনটা ঘটেনি। চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) এবং মুম্বাই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) কেবিনেটে ৫ টি করে ট্রফি মজুত থাকলেও, সেটি এসেছে একমাত্র অধিনায়কেত হাত ধরে।

উল্লেখ্য, ২০১২ সালে গৌতম গম্ভীরের (Gautam Gambhir) অধিনায়কত্বে প্রথমবারের মতো আইপিএল শিরোপা জয়লাভ করে কেকেআর। এরপর ২০১৪ সালেও গৌতম গম্ভীরের হাত ধরেই দ্বিতীয়বারের মতো জয়লাভ করে তারা। তারপর থেকে অনেকটা সময় কেটে গেলেও, ট্রফি জয়ের স্বপ্ন পূরণই হয়ে উঠছিলো না নাইটদের। তবে শেষমেষ এবার সেই অপেক্ষার অবসান ঘটে।

ভারতীয় দলের মিডিল অর্ডারের ভরসাযোগ্য ব্যাটার শ্রেয়াস আইয়ারের অধিনায়কত্বে এবং গৌতম গম্ভীরের মেন্টরশিপে ১০ বছর পর আবারও আইপিএল শিরোপা জয়লাভ করে কেকেআর। প্রসঙ্গত, ২০২২ আইপিএল মেগা নিলামে শ্রেয়াস আইয়ারকে দলে সামিল করে কেকেআর। ওইবছর দলকে কোয়ালিফাই না করাতে পারেননি তিনি। এরপর ২০২৩ এ চোটের কারণে সম্পূর্ণ আইপিএল মিস করেন। এবারে আইপিএলে ফিরে দলকে চ্যাম্পিয়ন করতে সক্ষম হন তিনি।