ক্রিকেটকে ছোটো করে মন্তব্য করেছিলেন সাইনা, KKR-এর তরুণ প্লেয়ার করেন প্রতিবাদ, পরে চাইলেন ক্ষমাও

ব্যাডমিন্টন তারকা সাইনা নেহওয়ালকে নিয়ে মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) ব্যাটসম্যান অঙ্গকৃষ রঘুবংশী। এই পুরো বিষয়টি ভারতের বিভিন্ন ক্রীড়ার ক্রীড়াবিদদের দেওয়া স্বীকৃতির…

ব্যাডমিন্টন তারকা সাইনা নেহওয়ালকে নিয়ে মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) ব্যাটসম্যান অঙ্গকৃষ রঘুবংশী। এই পুরো বিষয়টি ভারতের বিভিন্ন ক্রীড়ার ক্রীড়াবিদদের দেওয়া স্বীকৃতির সাথে সম্পর্কিত। সাইনার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এতে তিনি ভারতের অন্যান্য খেলার তুলনায় ক্রিকেট যে মনোযোগ পায় তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

সাইনা বলেন- “সবাই জানতে চায় সাইনা কী করছে, কুস্তিগীর-বক্সাররা কী করছে, নীরজ চোপড়া কী করছে। সবাই এই খেলোয়াড়দের চেনে কারণ আমরা ধারাবাহিকভাবে পারফর্ম করেছি এবং আমরা সংবাদপত্রে ছিলাম। আমি এটা করেছি, আমার মনে হচ্ছে এটা একটা স্বপ্নের মতো যা আমি ভারতে দেখেছি, যেখানে কোনও ক্রীড়া সংস্কৃতিও নেই।”

এরপর এই আলোচনায় ক্রিকেটকে অন্তর্ভুক্ত করেন সাইনা। তিনি বলেন, ”মাঝে মাঝে আমার খারাপ লাগে যে ক্রিকেটের এত মূল্য পায়। ক্রিকেটের ব্যাপারটা হলো… আপনি যদি ব্যাডমিন্টন, বাস্কেটবল, টেনিস এবং অন্যান্য খেলাধুলার দিকে তাকান তবে সেগুলো শারীরিকভাবে কঠিন। শাটল তুলে নিয়ে সার্ভ করারও সময় নেই, জোরে জোরে নিঃশ্বাস নেওয়ার মাঝেই সবকিছু হয়ে যাচ্ছে। ক্রিকেটের মতো অন্য খেলার অনেক মূল্য রয়েছে যেখানে আমি ব্যক্তিগতভাবে মনে করি দক্ষতা আরও গুরুত্বপূর্ণ।”

২০ বছর বয়সী ব্যাটসম্যান অঙ্গকৃষ রঘুবংশী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ সাইনা নেহওয়ালের ভিডিও নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন। মুম্বইয়ের ব্যাটসম্যান যিনি ২০২২ অনূর্ধ্ব -১৯ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের অংশ ছিলেন, তিনি লিখেছিলেন, “দেখা যাক বুমরাহ যখন ১৫০ কিলোমিটার গতিতে তার মাথায় বাউন্সার মারেন তখন তিনি কীভাবে খেলেন।”

অঙ্গকৃষের এই মন্তব্যে তার সমালোচনা শুরু হয়। এরপরই নিজের পোস্ট ডিলিট করে দেন তরুণ ক্রিকেটার। এর সঙ্গে ক্ষমাও চেয়েছেন তিনি। আরেকটি টুইটে তিনি এক্স-এ লেখেন- “সবাই আমাকে ক্ষমা করে দিন। আমি এটাকে কৌতুক হিসেবে বোঝাতে চেয়েছিলাম, কিন্তু পেছন ফিরে তাকালে মনে হয় এটা একটা অপরিপক্ক রসিকতা। আমি আমার ভুল স্বীকার করছি এবং আন্তরিকভাবে ক্ষমা চাইছি।”