India vs Srilanka Series: ওয়ানডেতে‌ রাহুল, তো টি-২০ তে হার্দিক, অধিনায়ক সহ শ্রীলঙ্কা সফরের জন্য উঠে এল বড় আপডেট

গৌতম গম্ভীর প্রধান কোচ হিসাবে যোগ দেওয়ায় অনেকেই মনে করছেন ভারতীয় দলের এক নতুন যুগের সূচনা হতে চলেছে। ইতিমধ্যেই বিশ্বকাপ জয়ের পর রোহিত শর্মা, বিরাট কোহলির মতো তারকা ক্রিকেটার এই ফরম্যাট থেকে অবসর ঘোষণা করেছেন। ফলে জাতীয় টি-টোয়েন্টি দলকে বিসিসিআই নতুন করে সাজাতে চাইছে। এছাড়াও আসন্ন শ্রীলঙ্কা সফরে ভারতীয় একদিনের দলেও কিছু পরিবর্তন করা হতে পারে। এবার এই সফর নিয়ে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

ভারতীয় দল টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর এখন জিম্বাবুয়ে সফরে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অংশগ্রহণ করছে। এই সিরিজে তরুণ ব্লু ব্রিগেডদের শুভমান গিল নেতৃত্ব দিচ্ছেন। এই মাসের শেষের দিকে ভারতীয় দল শ্রীলঙ্কা সফর করবে। এই সফরে দুই দেশের মধ্যে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এবং ৩ ম্যাচের একদিনের সিরিজ অনুষ্ঠিত হবে। প্রসঙ্গত এই শ্রীলঙ্কা সফরেই গৌতম গম্ভীর ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে যাত্রা শুরু করবেন। ফলে তিনি জাতীয় দলে একাধিক পরিবর্তন আনতে পারেন বলে মনে করা হচ্ছে।‌

সূত্র অনুযায়ী বিরাট কোহলি এবং রোহিত শর্মাকে শ্রীলঙ্কা সফরে বিশ্রাম দেওয়া হবে। ফলে সম্ভবত কেএল রাহুল একদিনের দলকে এবং হার্দিক পান্ডিয়া টি‌-টোয়েন্টি দলকে নেতৃত্ব দেবেন‌। এছাড়াও নির্বাচক কমিটির গুরুত্বপূর্ণ মিটিংয়ে স্বয়ং গৌতম গম্ভীর উপস্থিত থাকবেন বলে জানা যাচ্ছে। এই আলোচনায় জাতীয় টি-টোয়েন্টি দলের দীর্ঘ মেয়াদী ভাবনাচিন্তার জন্য কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে। উল্লেখ্য ব্লু ব্রিগেডদের শ্রীলঙ্কা সফরের প্রথম ম্যাচ ২৭ জুলাই শুরু হবে।

ফলে এই সপ্তাহের শেষের দিকে ভারতীয় দল ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে চলমান জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই ব্লু ব্রিগেডরা হারের সম্মুখীন হয়। এরপর দ্বিতীয় ম্যাচে ১০০ রানে বিশাল জয় তুলে নিয়ে শুভমান গিল বাহিনী আবার সিরিজে ফিরে এসেছে। এই ম্যাচে অভিষেক শর্মার ব্যাট থেকে একটি দুর্দান্ত শতরান আসে।‌ আজ ভারতীয় দল জিম্বাবুয়ের বিপক্ষে এই গুরুত্বপূর্ণ সিরিজের তৃতীয় ম্যাচে মাঠে নেমেছে।