“আগেও বলেছি, আবার বলছি….”, ইডেনের পিচ নিয়ে আবার সকলকে নিরাশ করলেন সুজন‌ মুখার্জি

আইপিএলে (IPL 2024) প্রতিটি দলই তার ঘরের মাঠে খেলতে পছন্দ করে। ফলে আজ কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) হোম গ্ৰাউন্ড ইডেন গার্ডেন্সে এই বছর…

আইপিএলে (IPL 2024) প্রতিটি দলই তার ঘরের মাঠে খেলতে পছন্দ করে। ফলে আজ কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) হোম গ্ৰাউন্ড ইডেন গার্ডেন্সে এই বছর আইপিএলে জয় দিয়ে তাদের যাত্রা শুরু করতে চাইছে। তার আগেই নাইটদের প্রস্তুতি নিয়ে কর্মকর্তারা বিশেষ নজর দিচ্ছেন। এই গুরুত্বপূর্ণ ম্যাচে তারা পিচের বিষয়টিও মাথার রাখছেন। তবে নিজেদের ঘরের মাঠে পিচের বিষয়ে কোনো সুবিধাই কলকাতা পায় না, সামনে এল এমনই চাঞ্চল্যকর তথ্য।

পিচ যেকোনো ক্রিকেট টুর্নামেন্টে সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে‌। আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিটি দল তাদের হোম গ্রাউন্ডের পিচ নিজেদের মতো প্রস্তুত করে বলে অনেক ক্ষেত্রেই অভিযোগ সামনে আসে। আইপিএলের ক্ষেত্রেও দলগুলির কাছে হোম গ্রাউন্ড বিষয়টি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তাই আজ কলকাতা নাইট রাইডার্স ২০২৪ আইপিএলের প্রথম ম্যাচে ইডেন গার্ডেন্সে সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে জয় তুলে নেওয়ার বিষয়ে খুবই আত্মবিশ্বাসী।

তবে তার আগেই ইডেনের পিচ নিয়ে একাধিক তথ্য সামনে আসছে। আজ ইডেন গার্ডেন্সের অন্যতম একজন পিচ পর্যবেক্ষক সাক্ষাৎকারে বলেন, “পিচ কলকাতা নাইট রাইডার্সের পক্ষে থাকার কোনো প্রশ্নই নেই। আমি গত বছর এই বিষয়টি বলেছিলাম আবারও বিষয়টির পুনরাবৃত্তি করছি।” অন্যদিকে এর আগেই ইডেন গার্ডেন্সের প্রধান পিচ পর্যবেক্ষক সুজন মুখার্জি বলেছিলেন, “খেলার জন্য একটি উপযুক্ত পিচ তৈরি করা হয়েছে। তবে পিচে কিছুটা বাউন্স পাওয়া যাবে। কিন্তু দল কোনরকম বিশেষ কিছু নির্দেশ দেননি।”

ফলে অনেক নাইট ভক্ত বিষয়টির বিরোধীতা করেছেন। তারা মনে করেন প্রতিটি দলের মতোই কেকেআরের হোম গ্ৰাউন্ডের পিচের সুবিধা পাওয়া উচিত। এর সঙ্গেই ক্রিকেট বিশেষজ্ঞরা বিষয়টি টুর্নামেন্টের স্বচ্ছতাকে আরও শক্তিশালী করছে বলে মনে করছেন। অন্যদিকে কলকাতার মেন্টর গৌতম গম্ভীর এবং প্রধান কোচ চন্দ্রকান্ত পন্ডিত এই বিষয়গুলি মাথায় রেখেই নিজেদের প্রস্তুত করেছেন এবং শ্রেয়াস আইয়ার দীর্ঘদিন পরে ফিরে এসে দলকে সফলভাবে এগিয়ে নিয়ে যাবেন বলে মনে করা হচ্ছে।