KKR IPL 2024

KKR IPL 2024: শুধু পয়েন্ট তালিকায় নয়, আইপিএল ২০২৪ এর এই তালিকার সবকটিতেই প্রথমে রয়েছে কলকাতা নাইট রাইডার্স

আইপিএল ২০২৪ (IPL 2024) এর গ্রুপ পর্ব প্রায় শেষের দিকে, আর হাতে গোনা ১০ টা দিনের অপেক্ষা। ইতিমধ্যে প্রত্যেকটি দলের কমবেশি ১১-১২ টি করে ম্যাচ খেলা হয়ে গেছে। এমন সময়ে পয়েন্ট তালিকার শীর্ষ স্থানে রয়েছে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। ১১ ম্যাচে ৮ টি জয় সংগ্রহ করে পয়েন্ট তালিকার প্রথম স্থান এখন তাদের দখলে। তবে শুধু পয়েন্ট তালিকা নয়, অনেক দিক দিয়েই এবারের আইপিএলে এগিয়ে রয়েছে কেকেআর। আসুন দেখে নেওয়া যাক, কি সেগুলি!

চলতি আইপিএলে পয়েন্ট তালিকায় প্রথম স্থানে থাকার পাশাপাশি এবার আইপিএলে নেট রানরেটেও সকলের থেকে এগিয়ে রয়েছে কেকেআর। এই মুহূর্তে তাদের নেট রানরেট ১.৪৫৩। যা বাকিদের থেকে কেকেআরকে অনেকটা এগিয়ে রেখেছে। এছাড়া এবারের আইপিএলে এখনো পর্যন্ত সবথেকে বেশি রান করা দল হল কেকেআর। ১১ ম্যাচে এখনো পর্যন্ত মোট ২০৭৪ রান করেছে নাইটবাহিনী। পাশাপাশি সর্বাধিক উইকেটও কেকেআরের নামে, ১১ ম্যাচে তাদের শিকার মোট ৮২ টি উইকেট।

এছাড়া প্রতি উইকেটে রানের গড়ের পাশাপাশি প্রতি বল পিছু উইকেট সংগ্রহের তালিকাতেও শীর্ষে রয়েছে কেকেআর। এবারে প্রতি উইকেট পিছু কেকেআরের ব্যাটারদের রানের গড় ৩৬.৩, যা অন্যান্য দলের থেকে কেকেআরকে এগিয়ে রেখেছে। অন্যদিকে প্রতি ১৯.৯ বল পিছু গড়ে ১ টি করে উইকেট নিয়ে সেই তালিকায় প্রথমে রয়েছে নাইটরা। এখানেই শেষ নয়, এবারের আইপিএলে পাওয়ারপ্লে থেকে শুরু করে মিডিল ওভার এবং ডেথ ওভার, সবেতেই বেশি রান তুলেছে কেকেআর। এখনো পর্যন্ত পাওয়ারপ্লেতে কেকেআরের রানরেট ১১.৩ এর, মিডিল ওভারে ৯.৫ এর এবং ডেথ তথা শেষ ৫ ওভারে ১২.৬ এর।

এই সবকিছু পরিসংখ্যানের বাইরেও রয়েছে ব্যাক্তিগত কিছু পরিসংখ্যান। সেগুলি হল ১১ ইনিংসে ৪৬১ রান করে অরেঞ্জ ক্যাপের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন সুনীল নারিন (Sunil Narine) এবং ৪২৯ রান করে ফিল সল্ট (Phil Salt) রয়েছেন অষ্টম স্থানে। এমনকি ‘মোস্ট ভ্যালুয়েবেল প্লেয়ারের’ তালিকায় প্রথমে রয়েছেন নারিন এবং দ্বিতীয়তে সল্ট। এছাড়া পার্পেল ক্যাপের তালিকাতেও রয়েছে নাইট তারকারা। ১১ ম্যাচে ১৬ উইকেট নিয়ে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে কেকেআরের মিস্ট্রি স্পিনার বরুণ চক্রবর্তী (Varun Chakravarthy)। এছাড়া নারিন, হার্ষিত রানা ও আন্দ্রে রাসেল প্রত্যেকেই রয়েছেন ওই তালিকায়।