Manika Batra: অলিম্পিকে ইতিহাস গড়লেন মনিকা বাত্রা, প্রথম ভারতীয় হিসেবে পৌছালেন প্রি কোয়ার্টারে

সোমবার মহিলাদের একক টেবিল টেনিস বিভাগে মনিকা বাত্রা শক্তিশালী ভারতীয় বংশোদ্ভুত ফরাসি প্রতিদ্বন্দ্বী পৃথিকা পাভাডের বিপক্ষে মাঠে নামেন।

জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এই বছরের প্যারিস অলিম্পিক শুরু হয়েছে। এই ঐতিহ্যবাহী টুর্নামেন্টের প্রথম থেকেই ভারতীয় ক্রীড়াবিদরা দেশবাসীকে স্বপ্ন দেখাচ্ছেন। মানু ভাকের হাত ধরে ইতিমধ্যেই ভারতের ঝুলিতে ব্রোঞ্জ পদক এসেছে‌। এবার দেশের হয়ে আরও এক অগ্নিকন্যা অলিম্পিক গেমসে জ্বলে উঠলেন‌। এর সঙ্গেই টেবিল টেনিস বিভাগে প্রথমবারের মতো অলিম্পিকে ভারতের মনিকা বাত্রা এবার ইতিহাস তৈরি করলেন।

রবিবার শ্যুটিংয়ে ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ জিতে মানু ভাকের এই বছর ভারতের হয়ে অলিম্পিকে প্রথম সম্মান এনে দেন। চলমান টুর্নামেন্টে এখনও একাধিক ক্রীড়াবিদ মাটি কামড়ে পড়ে থেকে লড়াই চালাচ্ছেন। সোমবার মহিলাদের একক টেবিল টেনিস বিভাগে মনিকা বাত্রা শক্তিশালী ভারতীয় বংশোদ্ভুত ফরাসি প্রতিদ্বন্দ্বী পৃথিকা পাভাডের বিপক্ষে মাঠে নামেন। প্রথম রাউন্ডেই দুজনেই চোখের ওপর চোখ রেখে লড়াই শুরু করেন। ৮-৮‌ পয়েন্ট পর্যন্ত চরম উত্তেজনাপূর্ণ সময় কাটলেও ধীরে মনিকা প্রভাব বিস্তার করেন।

১৯ বছর বয়সী পৃথিকা বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৮ নম্বর স্থানে থাকলেও ২৯ বছর বয়সী মনিকা অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্রতিপক্ষকে কোণঠাসা করে দেন। এর ফলে মনিকা বাত্রা ম্যাচে টানা ৪-০ ব্যবধানে জয় তুলে নিয়ে প্রথম ভারতীয় টেবিল টেনিস খেলোয়াড় হিসাবে অলিম্পিকের প্রি-কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেন। তিনি ম্যাচটি ১১-৯, ১১-৬, ১১-৯, ১১-৭ গেমে জিতে ইতিহাস তৈরি করেন। ম্যাচ শেষে এই টেবিল টেনিস তারকা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকার বলেন, “আমি খুশি যে প্যারিসে একজন ফরাসি খেলোয়াড়কে পরাজিত করতে পেরেছি। আমি একজন উচ্চ মানের খেলোয়াড়কে পরাজিত করেছি।”

তিনি আরও বলেন, “আমি ম্যাচ শুরুর আগে ইতিহাস তৈরি করে প্রি-কোয়ার্টার ফাইনালে প্রবেশ করার কথা ভাবিনি। এটি একটি কঠিন ম্যাচ ছিল। আমি শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করি যা ম্যাচের সময় আমাকে শান্ত রাখতে সাহায্য করেছে। পরের রাউন্ডে আমি যার বিরুদ্ধেই খেলিনা কেন আমি আমার সেরাটা দেব।” মানিকা পরবর্তীতে হংকংয়ের ঝু চেংজু এবং জাপানের মিউ হিরানোর মধ্যে ম্যাচের বিজয়ীর বিপক্ষে শেষ ১৬-এর লড়াইয়ে মাঠে নামবেন। উল্লেখ্য এই টেবিল টেনিস তারকা এর আগে কমনওয়েলথ গেমস এবং এশিয়ান গেমসে পদক জয় করে ভারতকে সম্মান এনে দিয়েছিলেন।