Indian Football: নতুন কোচ পাকা করল AIFF, স্টিমাচের পর এই স্প্যানিশ কিংবদন্তি সামলাবেন ভারতের হেড কোচের দায়িত্ব

ভারতীয় ফুটবল দলের প্রধান কোচ হিসাবে ইগর স্টিমাচ সুনীল ছেত্রীর সঙ্গে সমর্থকদের নতুন করে স্বপ্ন দেখিয়েছিলেন। তবে এই বছরের শুরুর দিকেই ২০২৬ ফিফা বিশ্বকাপের বাছাইপর্বে তার তত্ত্বাবধানে ব্লু ব্রিগেডরা হতাশাজনক পারফরমেন্স করে।

Manolo Marquez Fc Goa Head Coach Set To Be The Next Head Coach Of The Indian Football Team Decided By Aiff

একাধিক পিছিয়ে থাকা দল বর্তমানে বিশ্ব ফুটবলে নিজেদের জায়গা করে নেওয়ার জন্য দুর্দান্ত লড়াই চালাচ্ছে। সম্প্রতি শেষ হওয়া কোপা আমেরিকা এবং ইউরো চ্যাম্পিয়ন্সে শক্তিশালী দেশগুলির সঙ্গে সঙ্গে দুর্বল দেশগুলিকেও আমরা চোখে চোখ রেখে লড়াই করতে দেখেছি। তবে ভারতীয় ফুটবল দল আগামী সময় কতটা এগিয়ে যাবে তা নিয়ে এখনও বিশেষজ্ঞরা ধোঁয়াশার মধ্যে রয়েছেন। এর মধ্যেই এবার এআইএফএফ আইএসএলের অন্যতম সফল কোচকে ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে নিয়ে আসার জন্য প্রস্তুতি শুরু করে দিল।

ভারতীয় ফুটবল দলের প্রধান কোচ হিসাবে ইগর স্টিমাচ সুনীল ছেত্রীর সঙ্গে সমর্থকদের নতুন করে স্বপ্ন দেখিয়েছিলেন। তবে এই বছরের শুরুর দিকেই ২০২৬ ফিফা বিশ্বকাপের বাছাইপর্বে তার তত্ত্বাবধানে ব্লু ব্রিগেডরা হতাশাজনক পারফরমেন্স করে। এরপর সুনীল ছেত্রী অবসর নেওয়ার পর সময়সীমা শেষ হওয়ার আগেই ইগর স্টিমাচকে এআইএফএফ বরখাস্ত করে দেয়। ফলে দলে নতুন কোচ আনার জন্য কর্মকর্তারা মাঠে নেমে পড়েন।‌ অনেক দেশি-বিদেশি কোচেরাও এই বিষয়ে আগ্ৰহ প্রকাশ করতে দেখা যায়।

তবে সাম্প্রতিক সময় বর্তমান এফসি গোয়ার কোচ মানোলো মার্কেজ, মোহনবাগানের প্রাক্তন কোচ আন্তোনিও লোপেস হাবাস এবং সঞ্জয় সেনকে নিয়ে এআইএফএফ আলোচনা চালাচ্ছিল। এবার সমস্ত জল্পনা উড়িয়ে দিয়ে মানোলো মার্কেজ ভারতীয় জাতীয় দলের প্রধান কোচ হিসাবে আসতে চলেছেন। খুব তাড়াতাড়ি অফিসিয়ালি তার নাম প্রকাশ করা হবে।‌ সম্ভবত মার্কেজ আগামী ৩ বছরের জন্য ভারতীয় দলের প্রধান কোচ হিসাবে সই করবেন। তবে অদ্ভুত বিষয় হলো তিনি জাতীয় দলের সঙ্গে সঙ্গে এফসি গোয়ারও কোচের দায়িত্ব পালন করবেন।

বিশ্ব ফুটবলে এই বিষয়টি বিরল এবং এআইএফএফ কোচের মাইনের বোঝা কমানোর জন্য এইরকম সিদ্ধান্ত নিতে চলেছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। তবে ২০২৫ সালে এফসি গোয়ার সঙ্গে মানোলো মার্কেজের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে এবং তারপর তিনি ভারতীয় দলের সঙ্গে সম্পূর্ণভাবে নিজের সময় দেবেন।‌ অন্যদিকে ৫৫ বছর বয়সী মার্কেজ এই আগে ভারতীয় ক্লাবে ফুটবলে অনেক সফলতা পেয়েছেন। তার তত্ত্বাবধানেই ২০২১-২২ মরসুমে হায়দ্রাবাদ এফসি ট্রফি জয় করেছিল।