Manu Bhaker: আবার ব্রোঞ্জ মানুর, প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিকের ইতিহাসে দুটি পদক জিতলেন এই নারী অ্যাথলিট

রবিবার শ্যুটিংয়ে ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ জিতে মানু ভাকের ইতিহাস তৈরি করেন। এটাই ছিল এই বছর অলিম্পিকে ভারতের প্রথম পদক জয়।

সাম্প্রতিক সময় ভারত ক্রিকেট, হকির সঙ্গে সঙ্গে বিভিন্ন ক্রীড়া ক্ষেত্রেও যথেষ্ট উন্নতি করার চেষ্টা করছে। ফলে চলমান অলিম্পিক গেমসেও ব্লু ব্রিগেডরা দাপটের সঙ্গে লড়াই করে সমর্থকদের মনে পদক জয়ের আশা জাগিয়েছেন। এই বছর ঐতিহ্যবাহী এই টুর্নামেন্টে ভারত থেকে শুটিং বিভাগে সবচেয়ে বেশি ক্রীড়াবিদ অংশগ্রহণ করছেন। ফলে এই বিভাগের ওপর ক্রীড়া বিশেষজ্ঞ সহ সাধারণ সমর্থকদের মধ্যে সবচেয়ে বেশি প্রত্যাশা ছিল। এবার মানু ভাকের হাত ধরেই শুটিং বিভাগে ভারত এই বছর অলিম্পিকে দ্বিতীয় পদক জয় করল।

রবিবার শ্যুটিংয়ে ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ জিতে মানু ভাকের ইতিহাস তৈরি করেন। এটাই ছিল এই বছর অলিম্পিকে ভারতের প্রথম পদক জয়। তবে তিনি এখানেই থেমে থাকেননি। মানু ভাকের ভারতবাসীকে আরও পদক এনে দেওয়ার জন্য প্রতিশ্রুতি দিয়েছিলেন। আজ অর্থাৎ মঙ্গলবার অলিম্পিকের চতুর্থ দিনে ১০ মিটার এয়ার পিস্তল মিশ্র দলগত ইভেন্টে সরবজ্যোৎ সিংয়ের সঙ্গে আবারও ব্রোঞ্জ জিতে রেকর্ড গড়লেন মানু।

এই মহিলা ক্রীড়াবিদ স্বাধীনতার পর এই প্রথম ভারতীয় হিসাবে একটি অলিম্পিকে জোড়া পদক জয়ের নজির গড়লেন। এছাড়াও ভারতের হয়ে তিনি ১২৪ বছর পর একটি অলিম্পিকে জোড়া পদক জয়ের স্বপ্ন বাস্তবায়ন করেছেন‌। তবে উল্লেখযোগ্য বিষয় হলো মানু ভাকের একমাত্র ভারতীয় মহিলা যিনি অলিম্পিকের এক মরসুমেই জোড়া পদক জিতেছেন। আজ এই তারকা শুটার সরবজ্যোৎ সিংয়ের সঙ্গে ব্রোঞ্জ পদকের ম্যাচে দক্ষিণ কোরিয়ার ওহ ইয়ে জিন এবং লি ওয়ানহোর বিপক্ষে মাঠে নামেন।

তবে ১০ মিটার এয়ার পিস্তল মিশ্র দলগত ইভেন্টের এই গুরুত্বপূর্ণ ম্যাচে প্রথম রাউন্ডে ভারতীয় দুই ক্রীড়াবিদদের শুরুটা ভালো হয়নি। দুজনে মিলে প্রথম চেষ্টায় স্কোর করেছিলেন ১৮.৮ যেখানে কোরিয়ার স্কোর ছিল ২০.৫। তবে পিছিয়ে থেকে ঘুরে দাঁড়িয়ে ভারতীয় দল দ্বিতীয় এবং তৃতীয় প্রচেষ্টায় অনেকটাই এগিয়ে যায়। ফলে শেষ পর্যন্ত ১৬-১০-এ হারিয়ে সরবজ্যোৎ সিং এবং মানু ভাকের জয় নিশ্চিত করেন। ম্যাচে যেখানে কোরিয়া ৫ রাউন্ড জিতেছিল সেখানে ভারত ৮ রাউন্ড জয় নিশ্চিত করে ইতিহাস তৈরি করে।