Manu Bhaker: ঘটলো অপেক্ষার অবসান, প্যারিস অলিম্পিকে ভারতকে প্রথম পদক এনে দিলেন মনু ভাকের, জিতলেন ব্রোঞ্জ

টোকিও অলিম্পিকে হতাশার পর মানসিক শক্তি নিয়ে অনেক কাজ করেছেন মনু। তিনি লাইমলাইট থেকে দূরে ছিলেন এবং খেলায় পুরো মনোযোগ দিয়েছিলেন।

Manu Bhaker Won 1St Medal For India As She Won Bronze In 10 Meter Air Pistol Paris Olympics 2024

মাত্র ২২ বছর বয়সী শ্যুটার মনু ভাকের ২০২৪ প্যারিস অলিম্পিকে ভারতকে প্রথম পদক এনে দিলেন। ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতে ইতিহাস গড়লেন মনু ভাকের। দেশের প্রথম মহিলা অ্যাথলিট হিসেবে শ্যুটিংয়ে অলিম্পিকে পদক জিতলেন তিনি। ২২১.৭ পয়েন্ট নিয়ে অল্পের জন্য রৌপ্য পদক হাতছাড়া করেন তিনি।

সোনা ও রুপোর পদক পেয়েছেন কোরিয়ান শুটাররা। এটি মনুর দ্বিতীয় অলিম্পিক। টোকিও অলিম্পিকে পদকের সবচেয়ে বড় আশা ছিল মনু ভাকের, কিন্তু ইভেন্ট চলাকালীন পিস্তলের ত্রুটির কারণে তার যাত্রা যোগ্যতা অর্জনের বাইরে যেতে পারেনি। টোকিওতে প্রায় পুরো ভারতীয় শুটিং দলের পারফরম্যান্স হতাশাজনক ছিল তবে সবচেয়ে বেশি সমালোচনার শিকার হয়েছিলেন ১৯ বছর বয়সী মনু।

টোকিও অলিম্পিকে হতাশার পর মানসিক শক্তি নিয়ে অনেক কাজ করেছেন মনু। তিনি লাইমলাইট থেকে দূরে ছিলেন এবং খেলায় পুরো মনোযোগ দিয়েছিলেন। ফলে ২০ বছরে প্রথম ভারতীয় মহিলা শ্যুটার হিসেবে অলিম্পিকের ফাইনালে ওঠার নজিরই শুধু নয়, পদকও জিতলেন তিনি। এর আগে, সুমা শিরুর ২০০৪ এথেন্স অলিম্পিকে এই কৃতিত্ব অর্জন করেছিলেন, যদিও তিনি পদক জিততে পারেননি। মনুর সাফল্যে তার মায়ের একটি বড় হাত রয়েছে, যিনি তার মেয়েকে অনুশীলনে নিয়ে যাওয়ার জন্য তার স্কুলের অধ্যক্ষের চাকরি ছেড়ে দিয়েছিলেন।