Marcus Stoinis Becomes ICC No One T20 All Rounder After His Glorious Performances In T20 World Cup 2024

বাদ পড়েছিলেন কেন্দ্রীয় চুক্তি থেকে, তবুও রাশিদ, জাদেজাদের টপকে ১ নম্বর অলরাউন্ডার হলেন এই অজি

চলতি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2024) দুর্দ্ধর্ষ পারফরমেন্স করায় খেলোয়াড়দের আইসিসি র‍্যাঙ্কিংয়েরও উত্থান-পতন হচ্ছে। আজ সদ্য প্রকাশিত আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং (ICC T20 Ranking) সবথেকে অবাক করেছে অলরাউন্ডারদের তালিকা। টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে অলরাউন্ড পারফরমেন্সের সুবাদে আইসিসি টি-টোয়ন্টি র‍্যাঙ্কিং অলরাউন্ডারদের তালিকায় প্রথম স্থানে উঠে এসেছেন অজি অলরাউন্ডার মার্কাস স্টইনিস (Marcus Stoinis)।

এতদিন এই অলরাউন্ডারের তালিকায় প্রথম স্থানে ছিলেন প্রাক্তন আফগান অধিনায়ক মোহাম্মদ নবী (Mohammad Nabi)। বর্তমানে নতুন আইসিসি র‍্যাঙ্কিং প্রকাশের পর অলরাউন্ডারের তালিকায় মোহাম্মদ নবীর স্থান হয়েছে চতুর্থ নম্বরে। বর্তমানে প্রথম স্থান দখল করেছেন অজি অলরাউন্ডার মার্কাস স্টইনিস এবং দ্বিতীয় স্থানের মালিক হয়েছেন শ্রীলঙ্কান অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা (Wanindu Hasaranga)। এছাড়া তৃতীয় স্থানে উঠে এসেছেন বাংলাদেশি তারকা সাকিব অল হাসান (Shakib Al Hasan)।

বর্তমানে মার্কাস স্টইনিসের রেটিং ২৩১ পয়েন্ট। যা দ্বিতীয় স্থানাধিকারী হাসারাঙ্গার থেকে ৯ পয়েন্ট বেশি। উল্লেখ্য, মাস কয়েক আগেই ক্রিকেট অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছিলেন মার্কাস স্টইনিস। এরপর আইপিএল এবং বিশ্বের অন্যত্র ফ্র‍্যাঞ্চাইজি লিগগুলিতে নিজেকে প্রমাণ করে আবারও জাতীয় দলে সুযোগ পান তিনি। আর সুযোগ পেতেই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ৩ ইনিংসে ১৫৬ রান, যার মধ্যে প্রত্যেকটি ছিল ম্যাচজয়ী ইনিংস। এছাড়া ৬ টি উইকেটও নিজের নাম করেছেন তিনি।

অন্যদিকে নতুন আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং অনুযায়ী এখনো ব্যাটারদের তালিকায় নম্বরে রয়েছেন ভারতের সূর্যকুমার যাদব (Suryakumar Yadav)। এছাড়া সুযোগ না পাওয়াগ যশস্বী জসওয়াল ১ ধাপ নেমে গিয়েছেন, তার স্থান এখন ৭ নম্বরে। বিরাট কোহলি ও রোহিত শর্মা রয়েছেন যথাক্রমে ৫০ এবং ৫১ নম্বরে। এইসব ছাড়াও বড় লাফ দিয়েছেন অজি ওপেনার ট্রাভিস হেড (Travis Head)। বর্তমানে ৫ ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছেন তিনি।

এদিকে বোলারদের তালিকায় এখনো প্রথম স্থান রয়েছেন ইংল্যান্ডের আদিল রশিদ (Adil Rashid)। ৬ ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে চলে এসেছেন ওয়েস্ট ইন্ডিজের স্পিনার আকিল হোসেন (Akeal Hosein)। অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পাও ৩ ধাপ উঠে এসেছেন, সম্প্রতি অষ্টম স্থানে অবস্থান করছেন তিনি। এছাড়া ভারতীয় স্পিনার অক্ষর প্যাটেল ২ ধাপ নেমে গিয়ে ৯ নম্বরে অবস্থান করছেন।