Mayank Yadav: অভিষেকেই সিজনের সবচেয়ে দ্রুততম বল! কে এই তরুণ পেস তারকা মায়াঙ্ক যাদব?

ওপেনার কুইন্টন ডিককের অর্ধশতরান, মাঝের ওভারে নিকোলাস পুরানের বিস্ফোরণ এবং বোলিংয়ে তরুণ বোলার মায়াঙ্ক যাদবের ঝড়ো গতিতে আইপিএলের ১৭তম মরশুমে (IPL 2024) খাতা খুলেছে লখনউ সুপার জায়ান্টস (Lucknow Super Giants)। পাঞ্জাব কিংসের বিপক্ষে একানা স্টেডিয়ামে লখনউ টস জিতে প্রথমে ব্যাট করে আট উইকেট হারিয়ে ১৯৯ রান করার পর ২১ রানে ম্যাচ জিতে পাঞ্জাবকে ১৭৮ রানে থামিয়ে দেয়। এটি দুই ম্যাচে লখনউয়ের প্রথম জয় এবং তিন ম্যাচে পাঞ্জাবের দ্বিতীয় পরাজয়।

২১ বছর বয়সী মায়াঙ্ক যাদব (Mayank Yadav) তার প্রথম আইপিএল ম্যাচ খেলে ধারাবাহিকভাবে ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টার বেশি গতিতে বল করে সবার মন জয় করে নিয়েছেন। ১২তম ওভারে ১৫৫.৮ কিলোমিটার গতিতে শিখরকে বিট করেন তিনি। ম্যাচে চার ওভারে ২৭ রান দিয়ে তিনটি গুরুত্বপূর্ণ উইকেট নেন মায়াঙ্ক যাদব। দিল্লির হয়ে ঘরোয়া ক্রিকেট খেলা মায়াঙ্কের সঠিক বোলিংয়ে বড় খেলোয়াড়দের কাছে কোনও জবাব ছিল না। ২০২২ সালের মেগা নিলামে ২০ লক্ষ টাকায় মায়াঙ্ক যাদবকে কিনেছিল লখনউ।

তবে চোটের কারণে গত বছর আইপিএল খেলতে পারেননি তিনি। কিন্তু এবছর অভিষেক ম্যাচেই নিজের বোলিংয়ে সবার নজর কাড়লেন মায়াঙ্ক। শুধু‌ তাই নয়, ম্যান অব দ্যা ম্যাচ হিসেবেও মনোনীত হন তিনি। দিল্লির হয়ে ঘরোয়া ক্রিকেটে ১০ টি টি-২০ এবং ১৭ টি লিস্ট এ ম্যাচ খেলেছেন মায়াঙ্ক। যার মধ্যে তিনি শিকার করেছেন ৪৬ টি উইকেট। গত বছর দেওধর ট্রফিতে তিনি ১২ টি উইকেট নিয়ে যুগ্ম দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ছিলেন।