Mitchell Marsh almost in tears laughing when Afghanistan star Gulbadin Naib fell during match vs Bangladesh T20 World Cup 2024

‘চোখে জল এসে গেছিলো’, গুলবাদিন নাইবের ইচ্ছাকৃত চোট নিয়ে এবার মুখ খুললেন অজি অধিনায়ক মার্শ

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও (T20 World Cup 2024) অস্ট্রেলিয়া দুরন্ত পারফরমেন্স করে সুপার ৮-এ জায়গা করে নেয়। ফলে মনে করা হচ্ছিল সেমিফাইনালে অজিরা সহজে জায়গা করে নেবে। তবে গতকাল আফগানিস্তান বাংলাদেশকে হারিয়ে সমস্ত সমীকরণ বদলে দিয়েছে। তবে ক্রিকেট ইতিহাসে আফগানরা নাম লেখালেও গুলবাদিন নায়েবের (Gulbadin Naib) অপ্রত্যাশিত ঘটনা বর্তমানে আলোচনায় উঠে এসেছে। এবার এই আফগান ক্রিকেটারের বিষয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক মিচেল মার্শের (Mitchell Marsh) মন্তব্য সামনে এল।

গতকাল টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এর শেষ ম্যাচে আফগানিস্তান প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। তবে বাংলাদেশের বোলিংয়ের সামনে তারা একের পর এক উইকেট হারিয়ে চাপের মুখে পড়ে যায়। এর‌ ফলে আফগানরা মাত্র ১১৫ রানে অলআউট হয়ে সমর্থকদের হতাশ করে। তবে তারা এখানেই হাল ছেড়ে দেয়নি। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে রাশিদ খান বাহিনী শেষ পর্যন্ত লড়াই চালায়। কিন্তু বারবার বৃষ্টি সমস্যা তৈরি করায় মনে হচ্ছিল যে কোন সময় খেলা থেমে যেতে পারে এবং খেলা থেমে যাওয়ার আগে পর্যন্ত স্কোরবোর্ডের ওপর নির্ভর করে ডাকওয়ার্থ লুইস স্টার্ন পদ্ধতিতে ফলাফল ঘোষণা করা হবে।

তাই শেষের দিকে যখন অল্প বৃষ্টি শুরু হয়েছিল এবং আফগানিস্তান বাংলাদেশের থেকে এগিয়ে যায় তখন তাদের প্রধান কোচ জোনাথন ট্রট ডাগআউট থেকে খেলা ধীর করার নির্দেশ দেন। তারপরেই স্লিপে দাঁড়িয়ে ফিল্ডিং করার সময় আফগান তারকা গুলবাদিন নায়েব পায়ের পেশিতে চোট পেয়েছেন বলে ইঙ্গিত করে মাঠে প্রায় শুয়ে পড়েন। এমনকি এই কারণে তাকে মাঠের বাইরেও নিয়ে যাওয়া হয়‌। কিন্তু আফগানিস্তান বাংলাদেশের বিপক্ষে ৮ রানে জয় তুলে নেওয়ার পর গুলবাদিনকে সম্পূর্ণ সুস্থ দেখাচ্ছিল।

ফলে অনেক ক্রিকেট বিশেষজ্ঞ থেকে সাধারণ দর্শক অভিযোগ তোলেন যে আফগানিস্তানের ক্রিকেটার ইচ্ছাকৃতভাবে ম্যাচের সময় নষ্ট করার জন্য চোট পাওয়ার নাটক করেছিলেন। এবার এই বিষয়ে বলতে গিয়ে অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি অধিনায়ক মিচেল মার্শ বলেন, “আমার হাসতে হাসতে প্রায় চোখ দিয়ে জল এসে গিয়েছিল। তবে ঘটনাটি খেলার ওপর কোনোরকম প্রভাব ফেলেনি। সুতরাং আমরা এখন এটা নিয়ে হাসতে পারি।ঘটনাটি মজার ছিল।” তবে বিশেষজ্ঞরা মনে করছেন গুলবাদিন যদি ম্যাচে ইচ্ছাকৃতভাবে এটি ঘটিয়ে থাকেন তাহলে তিনি আইসিসির শাস্তির মুখে পর্যন্ত পড়তে পারেন।