Mohammad Shami: চোট সারিয়ে মাঠে ফিরছেন শামি, এই সিরিজের মাধ্যমে করবেন ভারতীয় দলে প্রত্যাবর্তন

ভারতীয় দল বর্তমানে টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) রোহিত শর্মার নেতৃত্বে দুরন্ত পারফরম্যান্স করে এগিয়ে চলেছে। তবে এই দলে চোটের কারণে মহম্মদ শামি (Mohammed…

ভারতীয় দল বর্তমানে টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) রোহিত শর্মার নেতৃত্বে দুরন্ত পারফরম্যান্স করে এগিয়ে চলেছে। তবে এই দলে চোটের কারণে মহম্মদ শামি (Mohammed Shami) জায়গা পাননি। তিনি দীর্ঘদিন ধরে মাঠের বাইরে থেকে সম্পূর্ণ সুস্থ হয়ে মাঠে ফেরার জন্য প্রস্তুতি নিচ্ছেন। তবে মহম্মদ শামি কবে ফিরবেন তা নিয়ে দীর্ঘদিন ধরে ক্রিকেট মহলে রীতিমতো আলোচনা চলছে। এবার এই বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এল।

গত বছর একদিনের বিশ্বকাপে মহম্মদ শামি ভারতের হয়ে দুরন্ত পারফরমেন্স করেন। তিনি একাই ৭ ম্যাচে মোট ২৪ টি উইকেট তুলে নিয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী হয়েছিলেন। তবে এই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টের পরেই শামি চোটের কারণে দীর্ঘদিন ধরে মাঠের বাইরে চলে গেছেন। এরপর ২৬ ফেব্রুয়ারি এই ভারতীয় তারকা পেসারের ডান পায়ের গোড়ালির অস্ত্রোপচার করা হয়। তারপর থেকে তিনি বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে হেড অফ স্পোর্টস সায়েন্স ডাঃ নিতিন প্যাটেল এবং এনসিএ স্ট্রেংথ এবং কন্ডিশনিং কোচ রজনীকান্তের তত্ত্বাবধানে রয়েছেন।

সম্প্রতি নিউজ ১৮-এর এক প্রতিবেদন অনুসারে মহম্মদ শামি ধীরে ধীরে অনেকটাই সুস্থ হয়ে উঠেছেন এবং তিনি বল করতে পারছেন বলেও জানা গেছে। শামির প্রথম ক্রিকেট জীবনের কোচ বদরুদ্দিন সংবাদমাধ্যমকে জানান, “শামি বোলিং শুরু করেছে। পুরো রান আপ বা পুরো কাত হয়ে নয় কিন্তু নেটে কোনো অস্বস্তি ছাড়াই বল করতে পারছে। এটি একটি ভালো লক্ষণ কারণ তার বোলিং কার্যকলাপ শুরু হয়েছে। কোন সন্দেহ নেই যে শামি খুব শীঘ্রই ভারতের জার্সিতে ফিরে আসবেন।”

তিনি আরও বলেন, “সোশ্যাল মিডিয়া ভিডিও এবং পোস্টের মাধ্যমে শামি যে অগ্রগতি করছেন তা আপনি দেখতে পাবেন। তিনি খুব কঠোর পরিশ্রম করছেন। তবে সম্পূর্ণরূপে বোলিং করা শুরু হলেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যাবে।” উল্লেখ্য টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই ২০২৫ সালে আইসিসির অন্যতম টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স ট্রফি এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল রয়েছে। তার আগেই আসন্ন বাংলাদেশ বা নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে তিনি দলে ফিরে আসতে পারেন বলে বিশেষজ্ঞরা মনে করছেন।