Mohun Bagan Durand Cup: রুদ্ধশ্বাস ম্যাচে কাঁটায় কাঁটায় টক্কর, অবিশ্বাস্য জয় ছিনিয়ে নিয়ে ডুরান্ডের সেমিতে মোহনবাগান

আজ ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনালে প্রথমার্ধে সবুজ মেরুনদের আক্রমণে জেসন কামিন্স, পেত্রাতোসের অভাব টের পাচ্ছিল দল।

Mohun Bagan Super Giants Beat Punjab Fc In Durand Cup 2024 And Through To The Seki Final

চলমান ঐতিহ্যবাহী ডুরান্ড কাপে এখন কোয়ার্টার ফাইনাল পর্বের খেলা চলছে। ইতিমধ্যেই লাজং এফসির কাছে ২-১ গোলে হেরে এই টুর্নামেন্ট থেকে কলকাতা ময়দানের অন্যতম ফুটবল ক্লাব ইস্টবেঙ্গল বিদায় নিয়েছে‌। আজ ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনালে মোহনবাগান পঞ্জাব এফসির বিপক্ষে মাঠে নামে। জামশেদপুরের জেআরডি টাটা স্পোর্টস কমপ্লেক্স ফুটবল স্টেডিয়ামে সবুজ মেরুনরা প্রথম থেকেই প্রতিপক্ষের ওপর চাপ সৃষ্টি করতে থাকে।

প্রথমদিকেই সবুজ মেরুনরা একটি কর্নার আদায় করে নেয় কিন্তু তারা কাজে লাগাতে পারিনি। এরপর ম্যাচের ১৬ মিনিটে নিজেদের বক্সের ভিতর ফাউল করে বসে মোহনবাগান ডিফেন্ডার আলবার্ত। ফলে লুকা মাজসেন পেনাল্টি থেকে গোল করে পাঞ্জাব এফসিকে ১-০ গোলে এগিয়ে দেন। এরপর সবুজ মেরুনরা ম্যাচে ফিরে আসার জন্য চেষ্টা চালালেও তারা কিছুটা এলোমেলো ফুটবল খেলতে শুরু করে। তবে ৩৫ মিনিটে লিস্টনের পাস থেকে সাহাল আবদুল সামাদ অসাধারণ প্রচেষ্টা করেন।

কিন্তু বল শেষ পর্যন্ত পাঞ্জাবের গোলকিপারের হাতে চলে যায়। ৪০ মিনিটে বক্সের ভিতর লিস্টন কোলাসোর বাড়ানো বলে সুহেল ভাট একটুর জন্য মোহনবাগানের হয়ে গোল করতে ব্যর্থ হন। অন্যদিকে প্রথমার্ধে সবুজ মেরুনদের আক্রমণে জেসন কামিন্স, পেত্রাতোসের অভাব টের পাচ্ছিল দল। তবে প্রথমার্ধের শেষের দিকে মোহনবাগান সমতা ফেরাতে সমর্থ হয়। ম্যাচের ৪৪ মিনিটে লিস্টনের বাড়ানো পাসে শট নেন গ্রেগ স্টুয়ার্ট।

সেই বল সুহেল ভাটের পায়ে লেগে শেষ পর্যন্ত জালে জড়িয়ে যায়। দ্বিতীয়ার্ধের‌ শুরুতেই পরিবর্ত হিসাবে মাঠে নেমে মোহনবাগানের হয়ে জ্বলে ওঠেন মনবীর সিং। তিনি ম্যাচের ৪৮ মিনিটে সামাদের পাস থেকে বাড়ানো বলে দুরন্ত গোল করে ম্যাচের স্কোরবোর্ড ২-১ করে দেন। তবে ৬২ মিনিটে পঞ্জাব এফসি সমতা ফিরিয়ে আবার ম্যাচে ফিরে আসে। দলের হয়ে দুরন্ত গোল করেন বিদেশি তারকা ফিলিপ মিরজালেক। এরপর কাউন্টার অ্যাটাক থেকে ৭১ মিনিটে গোল করল পঞ্জাব এফসি মোহনবাগানকে আবার পিছনে ফেলে দেয়।

মিরজালেকের পাস থেকে বাঁ পায়ের শটে অনবদ্য গোল করেলন ভিদাল। টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে ৭৯ মিনিটে আবার মোহনবাগান সমতা ফেরায়। এবার গোলটি করেন অস্ট্রেলিয়ান তারকা জেসন কামিন্স। ফলে পূর্ণ সময় ম্যাচের স্কোরবোর্ড ৩-৩ গোলে শেষ হয়। ফলে ফলাফল নির্ধারণের জন্য মোহনবাগান এবং পঞ্জাব এফসি পেনাল্টি শুট আউটে অংশগ্রহণ করে। তবে পেনাল্টি শুটআউটে প্রথমেই মোহনবাগানের হয়ে জেসন কামিন্সের মারা শট গোলপোস্টে গিয়ে লাগে।

কিন্তু এরপর সবুজ মেরুনদের হয়ে মনবীর সিং, লিস্টন কোলাসো, পেত্রাতোস গোল করে দলকে ভরসা দেন। শেষে ধনচন্দ্র এবং ইভানের শট আটকে সবুজ মেরুন অধিনায়ক বিশাল কাইথ ম্যাচের নায়ক হয়ে ওঠেন। ফলে শেষ পর্যন্ত মোহনবাগান সুপার জায়ান্ট পেনাল্টি শুটআউটে ৬-৫ গোলে পঞ্জাব এফসিকে হারিয়ে ডুরান্ড কাপের সেমিফাইনালে প্রবেশ করল।